• ঢাকা
  • রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০, ১৪ শা’বান ১৪৪৫

রামুতে অবৈধ করাতকল উচ্ছেদ, বিপুল পরিমাণ কাঠ জব্দ


কক্সবাজার প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ২৩, ২০২৩, ১২:০৮ পিএম
রামুতে অবৈধ করাতকল উচ্ছেদ, বিপুল পরিমাণ কাঠ জব্দ

কক্সবাজারের রামুর দক্ষিণ মিঠাছড়ি থেকে পাঁচটি অবৈধ করাতকল উচ্ছেদ করেছে উপজেলা প্রশাসন। এ সময় আর্থিক জরিমানাসহ বিপুল পরিমাণ কাঠ জব্দ করা হয়েছে।

মঙ্গলবার (২২ আগস্ট) সকালে রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাহমিদা মুস্তফা ও পানেরছড়া রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা রতন লাল মহতের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

বন বিভাগ সূত্রে জানা যায়, রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও ফাহমিদা মুস্তফা ও রেঞ্জ কর্মকর্তা রতন লাল মহতসহ একদল বনকর্মী অবৈধ করাতকলে অভিযান চালান। এ সময় ফুলতলী ও উমখালী এলাকায় অবৈধভাবে বসানো ৫টি করাতকল উচ্ছেদ করা হয়।

অভিযানে পানেরছড়া বিট কর্মকর্তা জলিলুর রহমান, চেইন্দা বিট কর্মকর্তা ফছিউল আলম শুভ, কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিশেষ টহল দলের সদস্যসহ সংশ্লিষ্ট রেঞ্জের সদস্যরা সহযোগিতা করেন।

পানেরছড়া রেঞ্জ কর্মকর্তা রতন লাল মহত বলেন, দক্ষিণ মিঠাছড়ির ফুলতলী ও উমখালীতে অবৈধভাবে করাতকল বসিয়ে বনের কাঠ চেরাই করা হচ্ছে এমন সংবাদ পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে অভিযান পরিচালনা করে ৫টি করাতকল উচ্ছেদ ও বিপুল পরিমাণ কাঠ জব্দ করা হয়েছে। এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ সরওয়ার আলম জানান, বনভূমির নিকটবর্তী এলাকায় করাতকল স্থাপনে নিষেধাজ্ঞা থাকলেও করাতকল মালিকরা আইনের প্রতি কোনো তোয়াক্কা না করে অবৈধভাবে পাহাড়ের গাছ কেটে ব্যবসা করছেন। অবৈধ করাতকল মালিকদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে এবং বনভূমি রক্ষায় এ অভিযান অব্যাহত থাকবে।

Link copied!