• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জ্বিলকদ ১৪৪৫

স্বাধীনতার ৫২ বছর পরও বাংলাদেশের বুকে ‘পাকিস্তান পাড়া’!


ফরিদপুর প্রতিনিধি
প্রকাশিত: মে ২৫, ২০২৩, ০৯:৪৬ এএম
স্বাধীনতার ৫২ বছর পরও বাংলাদেশের বুকে ‘পাকিস্তান পাড়া’!

স্বাধীনতার ৫২ বছর পেরিয়ে গেলেও ফরিদপুর শহরের আলীপুরের জনগুরুত্বপূর্ণ একটি মহল্লার নাম বিভিন্ন প্রতিষ্ঠানের সাইনবোর্ডে ‘পাকিস্তান পাড়া’ লেখা হচ্ছে।

স্থানীয়দের অভিযোগ, স্বাধীনতার ৫২ বছর পর দেশের মানচিত্রের মধ্যে ‘পাকিস্তান পাড়া’ নাম শব্দটি ব্যবহার করা হচ্ছে। বিষয়টি স্থানীয় পৌর কর্তৃপক্ষ পাশাপাশি প্রশাসনের দেখা উচিত।

পৌর শহরের ১০ নম্বর ওয়ার্ডের মুজিব সড়কের পশ্চিম পাশে কুমার নদের পাড়ে পৌর কর্তৃপক্ষ শাপলা সড়ক নামকরণ করলেও এখনো বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানের ব্যানারে দেখা যায় এলাকার নাম লেখা হয়েছে পাকিস্তান পাড়ার নামে।

জানা যায়, স্বাধীনতার পরে ওই এলাকার মানুষ পাকিস্তান পাড়া হিসেবে পরিচিত ছিল। বিভিন্ন সময় নামকরণ নিয়ে প্রশ্ন উঠলে সেটি পরিবর্তন করে শাপলা সড়ক নামকরণ করা হয়।

এই ওয়ার্ডের কাউন্সিলর সামছুল আরিফিন সাগর বলেন, “পৌরসভার পক্ষ থেকে আমরা বিভিন্ন সময়ে নোটিশ, মাইকিং করেছি এলাকাটির নাম পরিবর্তনের বিষয় নিয়ে। তার পরেও এখনো যদি কেউ আগের নাম ব্যবহার করে তবে অবশ্যই সেটি অন্যায় হবে।”

এ বিষয়ে তীব্র নিন্দা ও ক্ষোভ জানিয়ে জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও বীর মুক্তিযোদ্ধা সৈয়দ মাসুদ হোসেন বলেন, “আমরা যুদ্ধ করেছি পাকিস্তান নাম ব্যবহার করার জন্য নয়। যারা বা যিনি এলাকাটির নাম এখনো পাকিস্তান পাড়া বলতে চেষ্টা করে, তাদের অবশ্যই আইনের আওতায় আনতে হবে। এটা পরিষ্কার যে ইচ্ছাকৃতভাবে কিছু দুষ্টচক্র এ কাজ করার চেষ্টা করছে।”

একইভাবে ক্ষোভ প্রকাশ করেছেন জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আবুল ফয়েজ। তিনি বলেন, “এই ধৃষ্টতা যিনি দেখিয়েছেন তাকে কোনোভাবেই ক্ষমা করা যাবে না। একজন মুক্তিযোদ্ধার কাছে এ থেকে বড় অপমান আর কী হতে পারে।”

বিষয়টি নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থার ঘোষণা দিয়ে জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার বলেন, “বিষয়টি গুরুতর। অবশ্যই তদন্ত সাপেক্ষে সাইনবোর্ডগুলো অপসারণসহ ব্যবস্থা নেওয়া হবে।”

Link copied!