• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

প্রধানমন্ত্রীর লন্ডন সফরে বিক্ষোভ, সুনামগঞ্জে মামলা


সুনামগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত: মে ২৭, ২০২৩, ০৪:০৮ পিএম
প্রধানমন্ত্রীর লন্ডন সফরে বিক্ষোভ, সুনামগঞ্জে মামলা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার লন্ডন সফরকালে বিক্ষোভে অংশগ্রহণ ও প্রধানমন্ত্রীর বহর উদ্দেশ্য করে ডিম নিক্ষেপসহ নানা অপপ্রচারের অভিযোগে লন্ডনপ্রবাসী বিএনপি-জামায়াতের সাবেক ১০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে।

মঙ্গলবার (২৩ মে) সুনামগঞ্জ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দোয়ারাবাজারের আদালতে দোয়ারাবাজার উপজেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক মিজানুর রহমান মামলাটি করেন।

মামলায় অভিযুক্তরা হলেন- সিলেটের বালাগঞ্জ থানার মুসলিমাবাদ গ্রামের মির্জা আকদ্দছের ছেলে ও সিলেট এম সি কলেজ ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক মির্জা এনামুল হক (৩৩), জগন্নাথপুর থানার হাসন ফাতেমাপুর গ্রামের সোনাহর আলীর ছেলে ও জগন্নাথপুর উপজেলা বিএনপি নেতা মো. আমিনুর রহমান (৩৫), সুনামগঞ্জের ছাতক থানার বড়চাল গ্রামের মৃত পাঠান খানের ছেলে ও গোবিন্দগঞ্জ আব্দুল হক কলেজ ছাত্রশিবিরের সাবেক সভাপতি ও সাবেক সিলেট সদর জামায়াত নেতা মুসলিম খান (৪২), জুড়ী থানার জায়ফর নগর গ্রামের মুজিবুর রহমানের ছেলে ও মৌলভীবাজারের জুড়ী উপজেলা ছাত্রশিবির ও জামায়াতের সাবেক নেতা এবাদুর রহমান (৩১), চাঁপাইনবাবগঞ্জ সদর থানার আংগারিয়া পাড়া গ্রামের মৃত মো. ইসরাইলের ছেলে ও চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা জামায়াত ও ছাত্রশিবিরের সাবেক নেতা মো. তরিকুল ইসলাম (৪০), সুনামগঞ্জের দোয়ারাবাজার থানার বাংলবাজার গ্রামের মোহাম্মদ সুন্দর আলীর ছেলে ও জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল ঢাকা মহানগর ধানমন্ডির সাবেক নেতা ইউসুফ আল আজাদ (৩২), সিলেটের বিশ্বনাথ থানার পাঁচঘরী গ্রামের মনফর আলীর পুত্র ও সাবেক বিশ্বনাথ উপজেলা বিএনপি নেতা রফিক আহমদ (৫৩), সিলেটের বিশ্বনাথ থানার বরইগ্রামের মরহুম তাহির মিয়ার ছেলে ও বিশ্বনাথ উপজেলা বিএনপির সাবেক সহসভাপতি ছায়েদ মিয়া (৫৫), সুনামগঞ্জের ছাতক থানার পশ্চিম সুহিতপুর গ্রামের ফিরোজ মিয়ার মেয়ে ও গোবিন্দগঞ্জ আব্দুল স্মৃতি ডিগ্রি কলেজ ছাত্রদলের সাবেক নেত্রী মোছা. নিপা বেগম (২৬) এবং সিলেটের বিশ্বনাথ থানার শেখেরগাঁও গ্রামের মরহুম হাসিম উল্যার ছেলে ইসলাম উদ্দিন (৪৭) ।

মামলার বাদীপক্ষের আইনজীবী কাওছার আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

বুধবার (২৪ মে) আদালতের বিচারক মৈত্রী ভট্টাচার্য মামলাটি আমলে নিয়ে তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য পিবিআইকে নির্দেশ দিয়েছেন।

মামলার অভিযোগ সূত্রে জানা গেছে, মামলার আসামিরা বিএনপি ও জামায়াতের রাজনীতির সঙ্গে জড়িত। তারা প্রবাসে বসে দেশ, প্রধানমন্ত্রী, রাষ্ট্র ও সরকারের সম্মানিত ও গুরুত্বপূর্ণ ব্যক্তিদের বিরুদ্ধে নিয়মিত অপপ্রচার ও প্রপাগান্ডা চালিয়ে আসছে। সম্প্রতি প্রধানমন্ত্রীর যুক্তরাজ্য সফরকালে বিক্ষোভের নামে সংঘবদ্ধ এ চক্রটি নানা অপপ্রচার চালায়, এমনকি তারা প্রধানমন্ত্রীর বহর উদ্দেশ্য করে ডিম নিক্ষেপের ষড়যন্ত্র করে, নানা কুৎসা রটনা করে, নোংরা স্লোগান দেয়। তারা এসব দৃশ্য মোবাইলে ধারণ করে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেয়। এর প্রতিবাদ করা হলে চক্রটি প্রাণনাশের হুমকি দেয়। পরে খোঁজ নিয়ে জানা যায় তারা দেশের বাইরে থেকে এ অপপ্রচার চালিয়ে আসছে। এমনকি দেশের বিভিন্ন থানায় তাদের বিরুদ্ধে একাধিক মামলাও রয়েছে।

মামলার বাদী মিজানুর রহমান বলেন, “মানবাধিকার সংগঠনের ব্যানারে তারা সরকার বিরোধী অপপ্রচার চালিয়ে আসছে। বঙ্গবন্ধুর আদর্শে গড়া আওয়ামী লীগের একনিষ্ঠ দায়িত্বশীল সদস্য হিসেবে আসামিদের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থাগ্রহণ ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে আমি আদালতের দ্বারস্থ হয়েছি।”

Link copied!