• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

কুমার নদের বেইলি ব্রিজ অপসারণ করে স্থায়ী সেতুর দাবি


ফরিদপুর প্রতিনিধি
প্রকাশিত: এপ্রিল ২৪, ২০২৪, ০৮:৩৬ পিএম
কুমার নদের বেইলি ব্রিজ অপসারণ করে স্থায়ী সেতুর দাবি

ফরিদপুর শহরের প্রাণকেন্দ্রে কুমার নদের ওপর স্থাপিত আলীমুজ্জামান বেইলি ব্রিজ অপসারণ করে স্থায়ী সেতু নির্মাণের দাবিতে মানববন্ধন করেছেন স্থানীয়রা।

বুধবার (২৪ এপ্রিল) দুপুরে ব্রিজের পশ্চিম পাশে মুজিব সড়কে অনুষ্ঠিত এ মানববন্ধনে শহরের বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশ নেন।

জানা যায়, ১৯৩৫ সালে ফরিদপুর জেলা পরিষদের তৎকালীন চেয়ারম্যান খান বাহাদুর আলীমুজ্জামান চৌধুরী কুমার নদের বুকে শহরের দুই প্রান্তের সংযোগবর্তী এই আলীমুজ্জামান ব্রিজটি নির্মাণ করেন। ৮৮-এর বন্যায় ব্রিজটি ধ্বসে যাওয়ার পরে ৯৩ সালের দিকে এখানে অস্থায়ী বেইলি ব্রিজ তৈরি করা হয়। ব্রিজের দুই পাড়ে শহরের ব্যস্ততম তিতুমীর মার্কেট ও হাজী শরীয়তুল্লাহ বাজার অবস্থিত। ব্রিজটিতে যান চলাচল বন্ধ থাকায় দুর্ভোগে আছেন স্থানীয়রা।

মানববন্ধনে হাজী শরীয়তুল্লাহ বাজারের ব্যবসায়ী মো. জিয়াউর রহমান, মো. দেলোয়ার হোসেন, ফিরোজ হোসেন, মোহাম্মদ মোস্তফা, শাহজাহান সিরাজ চুন্নু, ইঞ্জিনিয়ার রিয়াজুল ইসলাম, ইঞ্জিনিয়ার মো. শহিদুল ইসলাম টুটুল প্রমুখ বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, “ফরিদপুর শহরের সবচেয়ে প্রাচীন এই সেতুটি কুমার নদের দুই পাড়ে মুজিব সড়কের সংযোগ সেতু। ১৯৮৮ সালের বন্যায় ব্রিজটি ধ্বসে যাওয়ার পরে এখানে অস্থায়ী বেইলি ব্রিজ নির্মাণ করা হয়। এরপর থেকে এই ব্রিজ দিয়ে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। এতে শহরের মানুষ বাইপাস ব্রিজ দিয়ে চলাচল করতে বাধ্য হন।”

তারা আরও বলেন, “শহরে যানজট নিরসনসহ ক্রমবর্ধমাণ জনসংখ্যার কারণে এখানে একটি স্থায়ী ব্রিজ নির্মাণ জরুরি হয়ে পড়েছে। আমরা চাই স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনের কর্মকর্তারা এ বিষয়ে কার্যকর ব্যবস্থা নেবেন।” তারা অবিলম্বে এখানে প্রশস্ত আকারে যান চলাচলের উপযোগী একটি স্মার্ট ব্রিজ নির্মাণের জোর দাবি জানান।

Link copied!