• ঢাকা
  • শনিবার, ১১ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ২ জ্বিলকদ ১৪৪৫

মোংলা বন্দরে যুক্ত হয়েছে চীনের তৈরি টাগবোট


মোংলা (বাগেরহাট) প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২৪, ০৬:১৪ পিএম
মোংলা বন্দরে যুক্ত হয়েছে চীনের তৈরি টাগবোট

দেশের দ্বিতীয় সমুদ্রবন্দর মোংলা দিয়ে আমদানি-রপ্তানিতে নিয়োজিত দেশি-বিদেশি জাহাজগুলো নিরাপদে বার্থিং, আনবার্থিং ও শিফটিং কাজে সহায়তার জন্য চীনের তৈরি দুটি উচ্চ ক্ষমতাসম্পন্ন ‘এমটি নীল কমল’ ও ‘এমটি জয়মনি’ নামের দুটি টাগবোট মোংলা বন্দরে যুক্ত হয়েছে।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) দুপুর ২টায় এই জলযান দুটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল শাহীন রহমান।

বন্দর সূত্র জানায়, ৭০ বোলার্ড পুলের এই দুটি শক্তিশালী টাগ বোর্ড চিও লি শিপইয়ার্ড, হংকং কর্তৃক নির্মাণ করা হয়। হংকংয়ের চিও লি শিপইয়ার্ড থেকে গত ৩০ জানুয়ারি তারিখে ছেড়ে এসে ১৪ ফেব্রুয়ারি মোংলা বন্দরের ৮ নম্বর জেটিতে এসে পৌঁছে। এর পূর্বে মোংলা বন্দরের ৪০ বোলার্ড এর টাগ বোট ছিল।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল শাহীন রহমান বলেন, ৭০ বোলার্ডের টাগবোট যুক্ত হওয়ায় মোংলা বন্দরের আগত বড় আকারের বাণিজ্যিক জাহাজসমূহকে দ্রুত ও নিরাপদভাবে বন্দর জেটিতে ভেড়ানো সম্ভব হবে। এতে করে সার্বিকভাবে জাহাজ হ্যান্ডলিং এ মোংলা বন্দরের সক্ষমতায় নবদিগন্তের সূচনা হলো।

বন্দরের জলযান বহরে যুক্ত হওয়া এমটি নীল কমল ও এমটি জয়মনি জলযানের স্বাগত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সদস্য (হারবার ও মেরিন) ক্যাপ্টেন মো. আসাদুজ্জামান, পরিচালক (প্রশাসন) শাহীনুর রহমান, প্রধান অর্থ ও হিসাব রক্ষণ কর্মকর্তা মো. সিদ্দিকুর রহমান, সচিব কালাচাঁদ সিংহ, প্রধান হাইড্রোগ্রাফার কমান্ডার রাসেল আহমেদ খান, বোর্ড ও জনসংযোগ বিভাগের উপ সচিব মো. মাকরুজ্জামান।

Link copied!