• ঢাকা
  • সোমবার, ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ৪ জ্বিলকদ ১৪৪৫

বেড়িবাঁধহীন চরগাসিয়া, ঝুঁকিতে ১৭ হাজার মানুষ


নোয়াখালী প্রতিনিধি
প্রকাশিত: মে ১৩, ২০২৩, ০৭:০০ পিএম
বেড়িবাঁধহীন চরগাসিয়া, ঝুঁকিতে ১৭ হাজার মানুষ

নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার সুখচর ইউনিয়নের চরগাসিয়া। দীর্ঘ ১০ বছর ধরে এ দ্বীপে ১৭ হাজার মানুষ বসবাস করলেও প্রাকৃতিক দুর্যোগে এখনও তাদের সুরক্ষার কোনো ব্যবস্থা গড়ে ওঠেনি। প্রতি বছর ঘূর্ণিঝড় ও বন্যায় ব্যাপক ক্ষতির মুখে পড়তে হয় এ চরের বাসিন্দাদের, ঘটে প্রাণহানীও।

প্রায় দুই যুগ আগে বঙ্গোপসাগরের বুকে জেগে উঠা এ চরটিতে ২০১৩ সালে জনবসতি শুরু হয়। বর্তমানে ৭টি সমাজে বিভক্ত ৮হাজার পরিবার এ চরে বসবাস করছেন। সাগরের বুকে জেগে ওঠা চরটির কোনো পাশেই নেই বেড়িবাঁধ।

সুখচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আলা উদ্দিন জানান, ঝড় জলোচ্ছ্বাস মোকাবিলায় মসজিদের মাইকে সতর্ক করা ছাড়া আর কোনো উপায় থাকে না। আশ্রয়কেন্দ্র না থাকায় দুর্যোগকালীন মুহুর্তে কাউকে নিরাপদে আশ্রয় দেওয়া যায় না। চরের চার পাশে বেড়িবাঁধ না থাকায় সম্পূর্ণ ঝুঁকিতে থাকে তারা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. কায়সার খসরু জানান, নতুন জেগে উঠা এসব চরে মানুষ বসবাস করছেন ঝুঁকি নিয়ে। এসব চরে এখনো অবকাঠামো তৈরি হয়নি। ইতিমধ্যে এখানে আশ্রয়কেন্দ্রসহ অবকাঠামো তৈরি করার জন্য প্রস্তাব পাঠানো হয়েছে। জেলা প্রশাসকসহ সরকারের উর্ধ্বতন অনেক কর্মকর্তা চরগাসিয়া পরিদর্শন করেছেন। দ্রুত সময়ের মধ্যে চরকে উন্নয়নের আওতায় আনা হবে।

Link copied!