• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

বেনাপোল দিয়ে এলো ৩৪ মেট্রিক টন কাঁচা মরিচ


বেনাপোল (যশোর) প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ২, ২০২৩, ০৯:১৩ পিএম
বেনাপোল দিয়ে এলো ৩৪ মেট্রিক টন কাঁচা মরিচ

দীর্ঘদিন বন্ধ থাকার পর যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি শুরু হয়েছে। রোববার (২ জুলাই) বিকেলে পাঁচটি ট্রাকে ৩৪ মেট্রিক টন কাঁচা মরিচ আমদানি হয়েছে এ স্থলবন্দর দিয়ে।

ঈদুল আজহার আগে থেকে সারা দেশের মেতো বেনাপোলে ও খুচরা বাজারে কাঁচা মরিচের দাম উঠেছে প্রতি কেজি ৬০০ টাকা থেকে ৮০০ টাকায়। বেনাপোলে খুচরায় ২৫০ গ্রাম কিনলে ১৫০ থেকে ১৫৫ টাকা ও আধা কেজি কিনলে বিক্রেতারা নিচ্ছেন ৩০০ টাকা।

বেনাপোল স্থলবন্দরের আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স ঊষা ট্রেডিংয়ের স্বত্বাধিকারী রফিকুল ইসলাম রয়েল বলেন, “দেশে কাঁচা মরিচের দাম বেড়ে যাওয়ায় সরকার ভারত থেকে আমদানি করার সিদ্ধান্ত নেয়। ২৫ জুন আমরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে কাঁচা মরিচ আমদানির জন্য অনুমতি চেয়ে আবেদন করি। এরপর আমাদের আমদানির অনুমতি দেওয়া হয়।”

বেনাপোল স্থলবন্দর উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপসহকারী কর্মকর্তা হেমন্ত কুমার সরকার বলেন, দেশের বাজারে ঈদের আগে থেকে হঠাৎ করে কাঁচা মরিচের দাম বেড়ে যাওয়ায় সরকার ভারত থেকে আমদানির অনুমতি দেওয়ায় আজ থেকে আমদানি শুরু হয়েছে।

বেনাপোল স্থলবন্দরের পরিচালক আব্দুল জলিল জানান, এক বছর বন্ধ থাকার পর বেনাপোল দিয়ে কাঁচা মরিচ আমদানি শুরু হয়েছে। কৃষি মন্ত্রণালয় রোববার থেকে কাঁচা মরিচ আমদানির অনুমতি দিয়েছেন। আমদানি করা কাঁচা মরিচ ব্যবসায়ীরা যাতে দ্রুত খালাস করতে পারেন তার জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দেওয়া হয়েছে। 

Link copied!