• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

এমপি হয়েই নদী পরিষ্কারে নেমে পড়লেন ব্যারিস্টার সুমন


হবিগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২৪, ০৪:০৭ পিএম
এমপি হয়েই নদী পরিষ্কারে নেমে পড়লেন ব্যারিস্টার সুমন
এমপি হয়েই নদী পরিষ্কারে নেমে পড়লেন ব্যারিস্টার সুমন। ছবি : সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এমপি হয়ে নিজ শহরের পরিত্যক্ত খোয়াই নদী পরিষ্কারে নেমে পড়েছেন ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন।

শুক্রবার (১৯ জানুয়ারি) সকাল থেকেই তিনি হবিগঞ্জের চুনারুঘাট পৌর এলাকায় পরিত্যক্ত খোয়াই নদীতে জমে থাকা ৫০ বছরের আবর্জনা পরিষ্কার কাজ শুরু করেন।

ব্যারিস্টার সুমন বলেন, “এটি খোয়াই নদীর অংশবিশেষ। প্রায় ৫০ বছর আগে চুনারুঘাট শহরকে বন্যার হাত থেকে রক্ষা করতে এটির গতিপথ পরিবর্তন করা হয়। তখন থেকেই নদীর এ অংশটি পরিত্যক্ত হয়ে পড়ে। পুরোনো খোয়াই নদীর এ অংশটি ময়লা-আবর্জনার ভাগাড়ে পরিণত হয়। অথচ এটি খুব সুন্দর একটি পর্যটন কেন্দ্র হতে পারতো। কিন্তু ময়লার কারণে বোঝার কোনো অবকাশ নেই এটি কোনো নদী।”

সুমন বলেন, “নদীটি পরিষ্কার করার মাধ্যমেই আমার কাজের যাত্রা শুরু করতে চাই। কারণ ময়লা পরিষ্কার না করলে হঠাৎ করেই সৌন্দর্যের বাণী দেওয়া যায় না। আমার স্বপ্ন হচ্ছে এখানে দুপাশে ওয়াকওয়ে করব। নৌকা নামিয়ে দেব। এগুলো দিয়ে মানুষ ঘুরবে। আমি বঙ্গবন্ধুর সোনার বাংলা বানাতে চাই।”

সংসদ সদস্য সুমনের এই নদীটি পরিষ্কার অভিযানের সহায়তা করছে বিডি ক্লিন নামের স্বেচ্ছাসেবী সংগঠনের ৬০০ কর্মী। এ জন্য তাদের ধন্যবাদ জানিয়েছেন সুমন।

চুনারুঘাটের ব্যবসায়ী জাহাঙ্গীর আলম বলেন, চুনারুঘাট পৌরসভার বয়স প্রায় ২০ বছর। শুরু থেকেই পৌরসভার সব ময়লা নদীর এ অংশে ফেলা হচ্ছে। যেন এটিকে ময়লার ভাগাড়ে পরিণত করা হয়েছে। ময়লা-আবর্জনার কারণে এখানে নদীর কোনো চিহ্ন নেই। নদীটি পরিষ্কার করা হলে চুনারুঘাট শহরের সৌন্দর্য বাড়বে।

Link copied!