• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

সাজা শেষে দেশে ফিরলেন শিশুসহ ৪০ বাংলাদেশি


বেনাপোল (যশোর) প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ২০, ২০২৩, ০৯:৩৬ পিএম
সাজা শেষে দেশে ফিরলেন শিশুসহ ৪০ বাংলাদেশি

বিভিন্ন মেয়াদের সাজাভোগ শেষে দেশে ফিরেছেন ভারতে পাচার হওয়া ৪০ বাংলাদেশি নারী ও শিশু।

বৃহস্পতিবার (২০ জুলাই) বিকাল ৫টার দিকে ভারত সরকারের দেওয়া বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে বেনাপোল চেকপোস্ট দিয়ে দেশে ফিরেন তারা। ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করেন।

ফেরত আসাদের মধ্যে ২০ নারী ও ২০ শিশু রয়েছে। সাজাভোগের পর পশ্চিমবঙ্গ রাজ্যের ১২টি শেল্টার হোমের হেফাজতে ছিলেন তারা।

ফেরত আসা আসমা ইয়াসমিন বলেন, “আমরা দালালদের মাধ্যমে বিভিন্ন সীমান্ত পথে ভালো কাজের আশায় ভারতে পাড়ি জমাই। এরপর বাসাবাড়িতে কাজ করার সময় ভারতীয় পুলিশের হাতে আটক হয়ে আদালতের মাধ্যমে বিভিন্ন মেয়াদে সাজাভোগ করেছি। সেখান থেকে ভারতের কয়েকটি এনজিও সংস্থা আমাদের বিভিন্ন শেল্টার হোমে আশ্রয় দেয়। সেখান থেকে আজ দেশে ফিরেছি। শেল্টার হোমে আমাদের বয়সী অনেক বাংলাদেশি নারী ও শিশু আছেন। তারা দেশে আসার অপেক্ষায় রয়েছেন।”

কলকাতায় নিযুক্ত বাংলাদেশি উপহাইকমিশনার (দ্বিতীয় সচিব, রাজনৈতিক) শেখ মারেফাত তারিকুল ইসলাম বলেন, “বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রচেষ্টায় আজ এ সমস্ত নারী ও শিশুদের দেশে ফেরত পাঠানো হয়েছে। ফেরত আসাদের মধ্যে ২০ নারী ও ২০ শিশু রয়েছে।”

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবীব বলেন, “ভারত সরকারের বিশেষ ট্রাভেল পারমিটে ফেরত আসা বাংলাদেশি নারী-শিশুদের ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে। সেখান থেকে এনজিও সংস্থা জাস্টিস অ্যান্ড কেয়ার, রাইটস যশোর ও মহিলা আইনজীবী সমিতি তাদের গ্রহণ করে পরিবারের কাছে হস্তান্তর করবে।”

Link copied!