• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

কৃষি লাভজনক, কৃষিই ভবিষ্যৎ : পররাষ্ট্র প্রতিমন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ২০, ২০২৩, ০৯:৩৯ পিএম
কৃষি লাভজনক, কৃষিই ভবিষ্যৎ : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, “কৃষকদের জন্য বাঘা হবে একটি মডেল উপজেলা। পৃথিবীতে গত তিন বছরে কৃষিতে যারা ভালো করেছে, এর মধ্যে রয়েছে বাংলাদেশ। কৃষি হলো লাভজনক এবং কৃষিই হলো ভবিষ্যৎ।”

শনিবার (২০ মে) দুপুরে উপজেলার বটমূল চত্বরের কৃষিই সমৃদ্ধি আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে  তিনি এসব কথা বলেন।

শাহরিয়ার আলম বলেন, “কৃষি যাদের সার্বক্ষণিক পেশা ছিল না, তারা এখন কৃষিতে আসছেন। কৃষিতে বিপ্লব ঘটছে। অনেকেই এখন কৃষকের পেছনে পেছনে ঘুরবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কৃষি অধিদপ্তরের প্রচেষ্টায় সেটা সম্ভব হয়েছে।”

তিনি বলেন, “গত কয়েক বছর থেকে ১০টি দেশে আম রপ্তানি করা হচ্ছে। এ বছর পেঁপে, বরই, পেয়ারা পরীক্ষামূলকভাবে বিদেশে রপ্তানি করা হয়েছে। অন্য বছরের চেয়ে এ মৌসুমে আরও বেশি আম রপ্তানি করা হবে। আগামী মৌসুমে মিষ্টি আলু, ওলকচু, হলুদ, পেরেলা বীজ বিদেশে রপ্তানি করা হবে।”

শিক্ষিত বেকার যুবকদের উদ্দেশে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, “উপজেলা এখন উচ্চমূল্যের নানা ফসল চাষ শুরু হয়েছে। অযথা সময় নষ্ট না করে পরিকল্পিতভাবে কৃষি অফিসের সহায়তায় ক্যাপসিকাম, ষ্ট্রবেরি, ড্রাগন, চিয়া বীজ, কিনোয়া বীজ, পেরিলা বীজসহ আঙুর চাষ করে নিজেদের ভাগ্য পরিবর্তনের পাশাপাশি দেশ উন্নয়নে ভূমিকা রাখতে পারেন।”

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ৩০ জন কৃষককে সম্মাননা ও সনদ প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান।

এ ছাড়া উপজেলা পল্লি উন্নয়ন কর্মকর্তা এমরান আলীর পরিচালনায় বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, উপজেলা কৃষক লীগের সভাপতি শফিকুল ইসলাম, সফল কৃষক শফিকুল ইসলাম ছানা, আমিনুল ইসলাম, এনামুল হক প্রমুখ।

Link copied!