• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

৮০ লাখ টাকার ব্রিজে উঠতে হয় সাঁকো দিয়ে


শেরপুর প্রতিনিধি
প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২৪, ০১:৪৬ পিএম
৮০ লাখ টাকার ব্রিজে উঠতে হয় সাঁকো দিয়ে
দুই পাশের প্রায় চার হাজার মানুষের যাতায়াতের একমাত্র পথ এটি। ছবি : প্রতিনিধি

‘ছোড ছোড পোলাপানরা এইহান দিয়া যাইতেই পারে না। জীবনের ঝুঁকি নিতে হয়। সরকার এইহানের ব্রিজে মাটি দিলেই যানবাহন আসা-যাওয়া করতে পারবো। আমগোর আর কষ্ট করতে হইবো না।’—কথাগুলো বলছিলেন শেরপুরের শ্রীবরদী উপজেলার মাদারপুর গ্রামের বাসিন্দা মকবুল হোসেন (৫৪)।

সরেজমিনে গেলে স্থানীয়রা জানান, ব্রিজটি নির্মাণ হয়েছে প্রায় দুই যুগ আগে, ২০০৫-০৬ অর্থ বছরে। এটি নির্মাণে ব্যয় হয় ৮০ লাখ টাকা। ৬ বছর আগে বন্যায় ভাঙনের কবলে পড়ে ব্রিজের দুই পাশের সংযোগ সড়ক। সেই থেকে ব্রিজে যাতায়াতের একমাত্র ভরসা বাঁশের খুঁটির ওপর ৩টি বাঁশ। এতে চরম ভোগান্তির শিকার হচ্ছেন দুপাড়ের কয়েক হাজার মানুষ।

নদীর ওপারে প্রায় দুহাজার একর জমির চাষাবাদে কৃষকের কষ্টের সঙ্গে বেড়েছে খরচও। ব্রিজের বিভিন্ন অংশ এখনো ভাল। শুধু সংযোগ সড়ক হলেই দুর্ভোগের অবসান ঘটবে।

ওই এলাকার গড়পাড়া গ্রামের বাসিন্দা কৃষক মুনছর আলী (৫৬) বলেন, ব্রিজ আছে, “দুপাশে মাটি না থাকায় আমরা জীবনের ঝুঁকি নিয়ে যাতায়াত করি। এ পথে কোনো যানবাহন চলাচল করতে পারে না। মালামাল আনা নেওয়া করতে পারি না। আমরা মেলা কষ্টে পারাপার হই।”

স্থানীয় কৃষক মোশাররফ হোসেন বলেন, দুই পাড়ের মানুষের যাতায়াত ও বৃহত্তর বয়শা বিল থেকে আবাদ ঘরে তোলার জন্য নির্মাণ করা হয় ব্রিজটি। ব্রিজের পূর্ব এলাকার মানুষের সহস্রাধিক একর জমি বিলের ওপারে। গ্রামবাসীদের অর্থায়নে বাঁশের চাং তৈরি করে চলাচল করা হচ্ছে।

স্থানীয় একটি বিদ্যালয়ের শিক্ষক আব্দুস সাকুর বলেন, দুই পাশের প্রায় চার হাজার মানুষের যাতায়াতের একমাত্র পথ এটি। বিকল্প পথ না থাকায় এই এলাকার শতাধিক শিক্ষার্থী অন্যত্র গিয়ে পড়াশুনা করছে।

কাজিরচর ইউপি চেয়ারম্যান দুলাল মিয়া বলেন, “এর প্রতিকার চেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে বলেছি। তিনি আশ্বাসও দিয়েছেন। কিন্তু কাজ তো এখনো শুরু হচ্ছে না।”

শ্রীবরদীর এলজিইডির কর্মকর্তা ইঞ্জিনিয়ার মশিউর রহমান বলেন, ব্রিজটির দুপাশে নদী শাসনের প্রয়োজন। নদীর গতিপথ বদলে যাওয়ায় এমন হয়েছে। সরেজমিনে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

Link copied!