• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

এক রাতে ৭ ট্রান্সফরমার চুরি, বোরো চাষে শঙ্কা


টাঙ্গাইল প্রতিনিধি
প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২৩, ০৪:২৫ পিএম
এক রাতে ৭ ট্রান্সফরমার চুরি, বোরো চাষে শঙ্কা
বৈদ্যুতিক ট্রান্সফরমার। ফাইল ছবি

টাঙ্গাইলের মির্জাপুরে এক রাতে সাতটি ট্রান্সফরমার চুরির ঘটনা ঘটেছে। এতে চলতি বোরো মৌসুমে জমিতে সেচ নিয়ে শঙ্কিত হয়ে পড়েছেন কৃষকরা।

বুধবার (২২ নভেম্বর) মধ্যরাতে উপজেলার আনাইতারা ইউনিয়নের চরবিলসা ও দরিবহর গ্রামে এ ঘটনা ঘটে।

জানা যায়, গ্রাম দুটিতে বোরো আবাদের জন্য অগভীর নলকূপের কিছু প্রকল্প রয়েছে। প্রতিটি প্রকল্প বিদ্যুতায়িত হওয়ায় একটি ট্রান্সফরমারের অধীনে একটি করে বৈদ্যুতিক মিটার রয়েছে। রাতে চোরের দল দুই গ্রামের সাতটি ট্রান্সফরমার চুরি করে নিয়ে যায়। সকালে জমির খোঁজ নিতে গিয়ে সবাই ট্রান্সফরমার চুরির বিষয়টি নিশ্চিত হন।

যাদের প্রকল্পের ট্রান্সফরমার চুরি হয়েছে তারা হলেন চরবিসা গ্রামের শরীফুল ইসলাম, বুদ্দু মিয়া, লাল মিয়া, ছানোয়ার হোসেন, মঙ্গল মিয়া এবং দরিবহর গ্রামের ময়নাল ও শরীফুল ইসলাম।

চরবিলসা গ্রামের কৃষক শরীফুল ইসলাম বলেন, ‘‘সকালে জমির খোঁজ নিতে গিয়ে ট্রান্সফরমার চুরির বিষয়টি নিশ্চিত হই। বোরো আবাদের আগমুহূর্তে ট্রান্সফরমার চুরি হওয়ায় আবাদ নিয়ে শঙ্কায় আছি।”

টাঙ্গাইল পল্লী বিদ্যুৎ সমিতির মির্জাপুর আঞ্চলিক কার্যালয়ের উপমহাব্যবস্থাপক (ডিজিএম) মো. জসীম উদ্দিন জানান, ট্রান্সফরমার চুরির খবর পেয়ে ঘটনাস্থলে লোক পাঠানো হয়েছে।

কৃষকেরা যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সেদিকে লক্ষ রেখে সমিতির নিয়মানুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে। ট্রান্সফরমার চুরির বিষয়ে মির্জাপুর থানায় অভিযোগ করা হয়েছে বলে জানান তিনি।

মির্জাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রেজাউল করিম জানান, ‘‘ট্রান্সফরমার চুরির বিষয়ে অভিযোগ পাওয়া গেছে। এর আগেও এ ধরনের মামলায় ১০-১২ আসামিকে গ্রেপ্তার করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’’

Link copied!