• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

মেরামতের ৫ দিনের মাথায় ভাঙল কাচালং সেতু


রাঙ্গামাটি প্রতিনিধি
প্রকাশিত: মে ১২, ২০২৩, ০৩:০১ পিএম
মেরামতের ৫ দিনের মাথায় ভাঙল কাচালং সেতু

মেরামতের পাঁচ দিনের মাথায় আবার রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার কাচালং সেতুর পাটাতন ভেঙে পড়েছে।

শুক্রবার (১২ মে) সকালে ইটবোঝাই একটি ট্রাক সেতুতে ওঠার পরই পাটাতন ভেঙে যায়। এতে ট্রাকটি সেতুতে আটকে বর্তমানে সেখানে যান চলাচল বন্ধ রয়েছে।

এ ঘটনায় হতাহতের কোনো খবর পাওয়া না গেলেও যাত্রী ও সাধারণ মানুষ ভোগান্তিতে পড়েছেন।

এর আগে গত ৮ মে সকালে পাথরবোঝাই একটি ট্রাক ওঠার পর সেতুটি ভেঙে যায়। পরে সেনাবাহিনী ও সড়ক বিভাগের দুই দিনের চেষ্টায় সেতু মেরামতের পর পৌরসভা ও সড়ক বিভাগের পক্ষ থেকে ১০ টনের অধিক ভারী যানচলাচলে ঝুঁকি পূর্ণ সাইনবোর্ড লাগানো হয়।

জানা যায়, সেতুটি মেয়াদোত্তীর্ণ হওয়ায় ২০১৬ সালের ১১ জানুয়ারি নতুন সেতুর কাজ শুরু করে সড়ক ও জনপদ বিভাগ। ২০১৯ সালের জানুয়ারিতে কাজ বুঝিয়ে দেওয়ার কথা থাকলেও দীর্ঘ ৭ বছরে তা শেষ হয়নি। তাই ঝুঁকিপূর্ণ জেনেও বাধ্য হয়ে পুরাতন সেতু দিয়ে যান চলাচল করছে।

খাগড়াছড়ি সড়ক বিভাগ সূত্রে জানা জানায়, ১১ কোটি ৩৫ লাখ টাকা ব্যয়ে সড়ক ও জনপদ বিভাগ ২০১৬ সালের ১১ জানুয়ারি এই সেতু তৈরির কাজ শুরু করে। ২০১৯ সালের ১ জানুয়ারি কাজ শেষ করার কথা ছিল। কুমিল্লা জেলার ঠিকাদারি প্রতিষ্ঠান রানা বিল্ডার্স সেতুটি নির্মাণ করছে। নির্মাণাধীন অবস্থায় এর আগেও দুয়েকবার এই সেতুর গার্ডারটি ভেঙে পড়ে।

স্থানীয়রা জানান, এই সেতুটি ২০১৯ সালে মেয়াদোত্তীর্ণ ঘোষণা করা হয়। পাশে আরেকটি নতুন সেতু নির্মাণ করা হলেও শুধু সংযোগ সড়কের কাজ শেষ না হওয়ায় তা ব্যবহার করা যাচ্ছে না। তাই বাধ্য হয়ে ঝুঁকিপূর্ণ এ সেতু দিয়েই তাদের চলাচল করতে হয়। বারবার সেতু ভেঙে যোগাযোগ বন্ধ হওয়ার ক্ষোভ প্রকাশ করেন স্থানীয়রা।

এ ব্যাপারে খাগড়াছড়ি সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মাকসুদুর রহমান বলেন, “আমরা সংবাদ পাওয়ার পরপরই আমাদের সব ইউনিটকে কাজে নামিয়েছি। অল্প সময়ের মধ্যে সেতু মেরামতের কাজ শুরু করব। এছাড়া নতুন  সেতুর কাজ শেষ হয়েছে সংযোগ সড়কের কাজ কিছু বাকি রয়েছে সেটিও চলমান রয়েছে।”

বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্ত রুমানা আক্তার বলেন, “সড়ক বিভাগের লোকজনকে সংবাদ দেওয়া হয়েছে। এ ছাড়া নতুন সেতুর সংযোগ সড়কের কাজ দ্রুত শেষ করার জন্য বলা হয়েছে। ছোট যানবাহন চলাচলের জন্য নতুন সেতুর এক পাশ খুলে দেওয়া হয়েছে।” 

Link copied!