• ঢাকা
  • বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০, ১১ শা’বান ১৪৪৫

২৫ কেজি ওজনের মাছটির দাম ৬ লাখ টাকা


সাতক্ষীরা প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০২৪, ০৬:১৪ পিএম
২৫ কেজি ওজনের মাছটির দাম ৬ লাখ টাকা

পশ্চিম সুন্দরবনের মালঞ্চ নদীতে জেলেদের জালে ২৫ কেজি ওজনের একটি জাভা ভোল মাছ ধরা পড়েছে।

সোমবার (১২ ফেব্রুয়ারি) মাছটি বাজারে এনে দাম হাঁকানো হয় ছয় লাখ টাকা। দুপুর পর্যন্ত মাছটির দাম উঠেছে পাঁচ লাখ ২০ হাজার টাকা।

এর আগে শনিবার (১০ ফেব্রুয়ারি) বনবিভাগ থেকে পাশ নিয়ে সুন্দরবনের নদীতে মাছ ধরতে যান উপকূলের ৯ জন জেলে। রাতে পশ্চিম সুন্দরবনের মালঞ্চ নদীর ফিরিঙ্গী এলাকা থেকে জেলেদের জালে ২৫ কেজি ৩৬০ গ্রাম ওজনের মাছটি ধরা পড়ে। কাঙ্ক্ষিত দামে মাছটি বিক্রি হলে ৯ জন জেলে টাকা ভাগাভাগি করে নেবেন।

বাবু নামে এক জেলে বলেন, “জীবনে প্রথম এই মাছ পেয়েছি। মাছটি পেয়ে আমারা খুব খুশি হয়েছিলাম। কিন্তু মাছ ব্যবসায়ীদের সিন্ডিকেটের কারণে সঠিক দাম উঠছে না। মাছটি কিনতে বাইরের ব্যবসায়ীদের আসতে দিচ্ছে না স্থানীয় ব্যবসায়ী সিন্ডিকেট। সেজন্য পাঁচ লাখ ২০ হাজার টাকার বেশি দাম উঠছে না।”

অপর জেলে শুকুর আলী বলেন, “এই মাছের ফুলকার দাম অনেক বেশি। যার কারণে মাছটির দাম এতো বেশি। মাছের ফুলকা দিয়ে ওষুধ তৈরি করা হয়। সাধারণত মাছটি ওষুধ কোম্পানি কিনে নেন মাছ ব্যবসায়ীদের কাছ থেকে। তাছাড়া চায়না, থাইল্যান্ডসহ অন্যান্য দেশে এই মাছের ফুলকা দিয়ে সুপ তৈরি হয়।”

শ্যামনগর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা তুষার মজুমদার বলেন, “সুন্দরবনের নদীতে জেলেদের জালে ২৫ কেজির জাভা মাছটির বিষয়ে জেনেছি। এই মাছের ফুলকা অত্যন্ত মূল্যবান, সাধারণত এই ফুলকা ওষুধ তৈরিতে ব্যবহৃত হয়ে থাকে।”

Link copied!