• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

প্রথম চালানে ভারতে গেল ৪৫ মে.টন ইলিশ


বেনাপোল (যশোর) প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৩, ০৬:২৫ পিএম
প্রথম চালানে ভারতে গেল ৪৫ মে.টন ইলিশ
বেনাপোল স্থল বন্দরে ট্রাকে তোলা হচ্ছে ইলিশ মাছের কার্টন। ছবি-সংবাদ প্রকাশ

শারদীয় দূর্গাপূজা উপলক্ষে ইলিশ রপ্তানির প্রথম চালান হিসেবে ভারতে গেছে ৪৫.৮ মেট্রিক টন (৪৫ হাজার ৮০০ কেজি) ইলিশ মাছ। প্রতি কেজি ইলিশ ১০ ডলার (বাংলাদেশি মুদ্রায় ১ হাজার ৯০ টাকা) মূল্যে রপ্তানি করা হচ্ছে।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৩টার দিকে ১২টি ট্রাকে করে ইলিশের প্রথম চালান বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতে প্রবেশ করে।

বেনাপোল ফিসারিজ কোয়ারেন্টাইন অফিসার মো. মাহবুবুর রহমান জানান, প্রতিটি প্রতিষ্ঠানকে ৫০ মেট্রিক টন করে ৭৯টি প্রতিষ্ঠানকে ৩ হাজার ৯৫০ মেট্রিক টন ইলিশ ভারতে রপ্তানির অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার। আগামী ৩০ অক্টোবরের মধ্যে রপ্তানির নির্দেশনা রয়েছে। এছাড়া সরকার মৎস্য আহরণ ও পরিবহনের ক্ষেত্রে কোনোরকম বিধিনিষেধ আরোপ করলে তা কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে এই অনুমতির মেয়াদ সমাপ্ত হবে।

প্রথম চালানে ইলিশ রপ্তানি করা প্রতিষ্ঠানগুলো হলো মাহিমা এন্টারপ্রাইজ, তানিসা এন্টারপ্রাইজ, সেভেন স্টার ফিস প্রসেসিং, রিপা এন্টারপ্রাইজ ও প্যাসিফিক সি ফুড। অন্যদিকে ভারতের আমদানিকারক প্রতিষ্ঠান হলো এস আর ইন্টারন্যাশনাল, নাজ ইমপেক্স প্রাইভেট লিমিটেড, বিমল রায় ও বারখা বিকাস ফিস এজেন্সি।

এদিকে বন্দর থেকে মাছ রপ্তানি করতে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করেন এমি এন্টারপ্রাইজ ও গনি এন্ড সন্স নামের দুটি সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান।

Link copied!