• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

ফরিদপুরে রেকর্ড রুম থেকে ১২ ল্যাপটপ চুরি


ফরিদপুর প্রতিনিধি
প্রকাশিত: ডিসেম্বর ২০, ২০২৩, ১০:২৫ এএম
ফরিদপুরে রেকর্ড রুম থেকে ১২ ল্যাপটপ চুরি
রেকর্ড রুম থেকে চুরি হয়েছে ১২ ল্যাপটপ। ছবি : সংগৃহীত

ফরিদপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের রেকর্ড রুমের  মূল্যবান নথিপত্র তছনছ করে ১২টি ল্যাপটপ চুরি হয়েছে। শহরের জজকোর্ট, জেলা প্রশাসকের বাসভবন ও জেলা প্রশাসকের কার্যালয়ের পাশে অত্যন্ত সংরক্ষিত এলাকা হিসেবে পরিচিত এই রেকর্ড রুম থেকে ল্যাপটপ চুরির এক দিন পরে কোতোয়ালি থানায় একটি মামলা করা হয়েছে।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) বিকেলে রেকর্ড কিপার মো. আবু বকর সিদ্দীক (৫২) বাদী হয়ে মামলাটি করেন। মামলায় তিনি অভিযোগ করেন, রোববার রাতের কোনো এক সময় এ চুরির ঘটনা ঘটে। দোতলা ভবন বিশিষ্ট রেকর্ড রুমের দোতলায় দক্ষিণ পাশে অবস্থিত একটি কক্ষ থেকে এ চুরির ঘটনা ঘটে।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, সোমবার সকাল ৮টা ৫০ মিনিটে রেকর্ড কিপার মো. আবু বকর সিদ্দীক এবং তার দুই সহকর্মী মো. বাহাদুর আলম ও মো. কাওছার আলী অফিসে পৌঁছান। কাওছার আলী গেটের তালা খুললে গেটের ভেতরে ঢুকে দেখেন নিচতলার অফিস কক্ষের গেটের প্রথম কাঠের দরজার কব্জা ভাঙা এবং অপর পাশের কয়রার সঙ্গে তালা লাগানো রয়েছে। কেচি গেটের তালা অক্ষত অবস্থায় ছিল।

ওই গেটের তালা খুলে তারা তিনজন দোতলা অফিসে উঠে প্রথম দরজার তালা ভাঙা এবং দ্বিতীয় লোহার গেটের তালা কাটা অবস্থায় দরজা খোলা দেখতে পান। অফিসের মূল্যবান কাগজপত্র মেঝেতে এলোমেলো ছড়ানো–ছিটানো অবস্থায় পড়ে ছিল। অফিসের আলমিরা ভাঙা এবং খোলা ছিল। ভারপ্রাপ্ত কর্মকর্তার রুমের স্টিলের আলমিরাও ভাঙা এবং খোলা দেখতে পান তারা।

পরে খোঁজ করে দেখা যায়, অফিস কক্ষের পাঁচটি টেবিল থেকে ৫টি ল্যাপটপ, ভারপ্রাপ্ত কর্মকর্তার আলমিরা থেকে চারটি ল্যাপটপ এবং অফিস সহকারী মো. মিজানুর রহমানের আলমিরা থেকে তিনটি ল্যাপটপসহ ১২টি ল্যাপটপ চুরি হয়েছে।

রেকর্ড রুম শাখার ভারপ্রাপ্ত কর্মকর্তার দায়িত্বে নিয়োজিত ফরিদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. লিটন আলী বলেন, পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। নিরাপত্তা ব্যবস্থা জোরদার ও ভবনের ক্রুটি মেরামতের উদ্যোগ নেওয়া হয়েছে।

এ ঘটনা তদন্তে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) রামানন্দ পালকে আহ্বায়ক করে জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার তিন সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেছেন বলে জানান লিটন আলী। তদন্ত কমিটির অপর দুই সদস্য হলেন রেভিনিউ ডেপুটি কালেক্টর (আরডিসি) দীপ জন মিত্র ও জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার মো. সাজিদুল মাহমুদ। এ কমিটি মঙ্গলবার থেকে তদন্ত কাজ শুরু করেছে। কমিটিকে তিন কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

ফরিদপুর কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শহীদুল ইসলাম বলেন, রেকর্ড রুমে চুরির ঘটনায় পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

Link copied!