• ঢাকা
  • সোমবার, ২৪ জুন, ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১, ১৭ জ্বিলহজ্জ ১৪৪৫

ফেনী জেনারেল হাসপাতালে কেন্দ্রীয় অক্সিজেন প্লান্ট উদ্বোধন


ফেনী প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ৯, ২০২১, ০১:৫৩ পিএম
ফেনী জেনারেল হাসপাতালে কেন্দ্রীয় অক্সিজেন প্লান্ট উদ্বোধন

২৫০ শয্যা বিশিষ্ট ফেনী জেনারেল হাসপাতালের নতুন ভবনের ১৫০ শয্যায় পুরোদমে করোনা রোগীদের চিকিৎসা দেয়া হবে। করোনা রোগীদের সেবায় বর্তমানে ৩০ শয্যার আইসোলেশনে ৮ জন কনসালটেন্ট, ১০ জন মেডিকেল অফিসার ও ২৪ জন নার্স দায়িত্ব পালন করছেন। এদিকে জেলায় করোনা রোগীর চাপ বেড়ে যাওয়ায় ১৫০ শয্যার কোভিড ইউনিট চালুর জন্য প্রয়োজনীয় জনবল চেয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় প্রস্তাব পাঠিয়েছেন সংশ্লিষ্টরা।

হাসপাতালের দেওয়া তথ্যমতে, ২০২০ সালের জুন মাস থেকে ২৫০ শয্যার ফেনী জেনারেল হাসপাতালে ৩০ শয্যা বিশিষ্ট ডেডিকেটেড ইউনিটে রোগী ভর্তি চালু হয়। সাম্প্রতিক সময়ে রোগীর চাপ নির্ধারিত শয্যার পাঁচগুণ বেড়ে  গেছে। এরইমধ্যে হাসপাতালের নতুন ভবনের তৃতীয় ও চতুর্থ তলায় করোনা ইউনিট সম্প্রসারণ করা হয়। চলতি বছরের জুনে দ্বিতীয় তলায় ইনসেনটিভ কেয়ার ইউনিট (আইসিইউ) ও করোনার কেয়ার ইউনিট (সিসিইউ) চালু হয়। 

জুলাই মাসে করোনায় আক্রান্ত ও করোনা উপসর্গ নিয়ে ৮২ জন মারা যান। করোনায় মৃত্যুর সংখ্যা কমলেও উপসর্গ নিয়ে মৃত্যুর সংখ্যা বাড়ছে। সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা দিন দিন বেড়ে যাওয়ায় উদ্বিগ্ন প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ। চলতি আগস্ট মাসের গত ৯ দিনে আইসোলেশন ইউনিটে মৃত্যুর সংখ্যা অর্ধশত ছুঁইছুঁই।

অপরদিকে রোববার (৮ আগস্ট) করোনা আক্রান্ত মুমূর্ষু রোগীদের জন্য ফেনী জেনারেল হাসপাতালে সরকারিভাবে ৬ হাজার লিটার ধারণ ক্ষমতা সম্পন্ন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা অক্সিজেন প্লান্ট উদ্বোধন করা হয়েছে। উদ্বোধন করেন ফেনী-২ আসনের সংসদ সদস্য ও হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভাপতি নিজাম উদ্দিন হাজারী।

এ উপলক্ষে হাসপাতাল কম্পাউন্ডে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ উল হাসান, চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর, সিভিল সার্জন ডা. রফিক-উস সালেহীন, জেলা আওয়ামী লীগ সভাপতি হাফেজ আহম্মদ, ফেনী পৌরসভার মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী, হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আবুল খায়ের মিয়াজী, আবাসিক মেডিকেল কর্মকর্তা (আরএমও) ডা. ইকবাল হোসেন ভূঁঞা উপস্থিত ছিলেন।

Link copied!