• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

সস্তায় ভালো হোটেল বুক করার টিপস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১, ২০২২, ০৮:৪২ পিএম
সস্তায় ভালো হোটেল বুক করার টিপস

শীত চলে এসেছে। এখনই ঘুরে বেড়ানো উপযুক্ত সময়। ভ্রমণপিপাসুরা শীতের জন্যই অপেক্ষায় থাকেন। এই  আবহাওয়ার সঙ্গে ঘুরে বেড়ানোর মজাই অন্যরকম। সমুদ্র কিংবা পাহাড় সব জায়গাই এখন অপরূপ সুন্দর। কোথায় যাবেন, কখন যাবেন, কীভাবে যাবেন সব পরিকল্পনা আগেই করে নিতে হয়। পকেটের কথা ভুলে গেলেও চলবে না। বাজেটের মধ্যেই ঘুরে আসতে হবে। প্রকৃতির সৌন্দর্য উপভোগে খুব বেশি অর্থের প্রয়োজন হয় না। যদি একটু গুছিয়ে পরিকল্পনা করতে পারেন। দেশে কিংবা বিদেশে কোথায় যাচ্ছেন তা ঠিক করে পুরো পরিকল্পনাটি আগেই গুছিয়ে নিন। অল্প কদিনের ছুটিকে কাজে লাগানোর এটাই সময়। 

ঘুরার পরিকল্পনা হলো কিন্তু ভালো হোটেল না পেলে সবকিছুই ভেস্তে যাবে। কোথাও যাওয়ার পর ভালোভাবে থাকা, খাওয়া আর ঘুম হওয়া প্রয়োজন। এরজন্য ভালো একটি হোটেল দরকার। অনেকেই হোটেল বুকিংয়ের সঠিক পদ্ধতি জানেন না। সঠিক পদ্ধিতেত হোটেল বাছাই করুন। বাজেট সাশ্রয়ী হবে।

ঘুরতে যাওয়ার জন্য অফ সিজন বাছুন

বাজেট কম, কিন্তু ঘুরতে না গেলে কি হয়? বছরের একবার তো ঘুরতে যাবেনই। তবে কম খরচের কথা মাথায় রেখে অফ সিজনে ট্যুর প্ল্যান করুন। শীতের ছুটিতে পিক সিজন থাকে। এই সময় বেড়াতে গেলে হোটেল ও গাড়ির ভাড়া বেশি থাকবে। গরমের সময় বা অফ সিজনে একই জিনিস কম খরচেই সেরে উঠা যাবে। ভালো হোটেলগুলোও পাওয়া যায়। কারণ ওই সময় পর্যটকদের ভিড় কম থাকে। 

ছুটির দিনে বেড়াতে যাবেন না

দেশে কিংবা বিদেশে যেখানেই যাচ্ছেন, হোটের বুকিংয়ের ক্ষেত্রে ছুটির দিনগুলো এড়িয়ে চলবেন। এই দিনগুলোতে হোটেল ভাড়া, টিকিটের মূল্য সবকিছুই বেশি থাকে। ভালো হোটেলে থাকার ভাড়া আরও বেড়ে যাবে। সপ্তাহের মাঝে ২ দিন ছুটি ম্যানেজ করুন। রোববার থেকে বৃহস্পতিবার পর্যন্ত হোটেলের ভাড়ায় ছাড় পাবেন। ওই সময়টাতেই ঘুরে আসুন।

নতুন হোটেল বুক করুন

অনলাইনে হোটেল বুকিংয়ের ব্যবস্থা রয়েছে। তুলনামূলক এটি ভাড়া বেশি পড়বে। দেশের ভেতরে ঘুরতে গেলে ডেস্টিনেশনে পৌঁছে হোটেল খুঁজে নিন। সবকিছু দেখে শুনে দর কষাকষি করেও নিতে পারবেন। বিদেশে ঘুরতে গেলে নতুন হোটেল বাছাই করুন। সেখানে ভাড়া জেনে এরপর বুকিং দিন অনলাইনে। বেশি পুরনো হোটেলে রিভিউ ভালো থাকবে। তবে এগুলোর ভাড়াও বেশি হবে। তাই বাজেটের মধ্যে থাকতে চাইলে নতুন হোটেলে থাকাই বুদ্ধিমানের কাজ হবে।

 

Link copied!