• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

যুব এশিয়া কাপে বাংলাদেশের প্রথম শিরোপা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২৩, ০৫:৪৮ পিএম
যুব এশিয়া কাপে বাংলাদেশের প্রথম শিরোপা
উইকেট লাভের পর উল্লসিত বাংলাদেশি ফিল্ডাররা। ছবি: সংগৃহীত

রোববার স্বাগতিক সংযুক্ত আরব আমিরাতকে ১৯৫ রানের বিশাল ব্যবধানে হারিয়ে অনুর্ধ্ব-১৯ যুব এশিয়া কাপে প্রথমবারের মতো শিরোপা জিতেছে বাংলাদেশ। দশম আসরের ফাইনালে বাংলাদেশের ৮ উইকেটে ২৮২ রানের জবাবে আরব অমিরাত মাত্র ৮৭ রানে অলআউট হয়।

ছোটদের এশিয়া কাপের ১০ আসরের মধ্যে ৭ বারই চ্যাম্পিয়ন হয় ভারত। একবার শিরোপা জিতে আফগানিস্তান। ২০১২ সালে টুর্নামেন্টের তৃতীয় আসরে ভারত-পাকিস্তান যৌথ চ্যাম্পিয়ন হয়েছিল। এবারের আসরেও হট ফেভারিট ছিল ভারত। তবে তাদেরকেই সেমিফাইনালে সহজেই হারিয়ে দ্বিতীয়বারের মতো ফাইনালে উঠে বাংলাদেশ।

যুব এশিয়া কাপের টানা দ্বিতীয় এবং সবমিলে তৃতীয়বারের আয়োজক দেশ আরব আমিরাত। গতবারও আরিমাতেই অনুষ্ঠিত হয় এই আসর। স্বাগতিকরা টুর্নামেন্টের ফেভারিট দল পাকিস্তানকে গুঁড়িয়ে দিয়ে প্রথমবারের মতো ফাইনালে উঠলেও বাংলাদেশের কাছে শোচনীয়ভাবে হেরে যায়।  

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে বাংলাদেশকে প্রথমে ব্যাটিংয়ে পাঠায় আরব আমিরাত। আগে ব্যাট করতে নেমে আশিকুর রহমান শিবলির সেঞ্চুরি আর রিজোয়ান হোসেন ও আরিফুলের জোড়া ফিফটিতে ভর করে  চ্যালেঞ্জিং স্কোর গড়ে বাংলাদেশ।

দলের হয়ে ১৪৯ বলে ১২টি চার আর একটি ছক্কায় ১২৯ রান করেন ম্যাচসেরা শিবলি। টুর্নামেন্টে এটা তার দ্বিতীয় সেঞ্চুরি। এরআগে গত বুধবার শ্রীলঙ্কার বিপক্ষে ১৩০ বলে ১১৬ রানের লড়াকু ইনিংস খেলে দলকে সেমিফাইনালে তুলে দেন। এছাড়া রিজোয়ান ৭১ বলে ৬০ ও আরিফুল ৪০ বলে ৫০ রান করে করেন।

২৮৩ রানের টার্গেট তাড়ায় ইনিংসের শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে যায় আরব আমিরাত। টুর্নামেন্টের স্বাগতিকরা ইনিংসের শুরু থেকে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে লজ্জার পরাজয় নিয়ে মাঠ ছাড়ে।

বাংলাদেশ দলের হয়ে মারুফ মৃধা ও রোহানাত দৌলা ৩টি করে উইকেট নেন। ২টি করে উইকেট নেন ইকবাল হোসেন ইমন ও শেখ পারভেজ হোসেন জীবন। 
 

Link copied!