• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

জুতায় কেন দুই মেয়ের নাম লিখলেন উসমান খাজা?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৬, ২০২৩, ০১:২৮ পিএম
জুতায় কেন দুই মেয়ের নাম লিখলেন উসমান খাজা?
জুতায় দুই মেয়ের নাম লিখে খাজার প্রতিবাদ (ছবি সংগৃহীত)

পার্থ টেস্টে ফিলিস্তিনিদের সমর্থনে যুদ্ধবিরোধী ও মানবাধিকারের স্লোগানসংবলিত জুতা পরে উসমান খাজা। তাতে বাধ সাধে আইসিসি। পরে বাহুতে কালো ব্যান্ড পরে খেলতে চেয়েছিলেন তিনি। এবারও মন গলেনি ক্রিকেটের নিয়ন্তা সংস্থাটির। খেলায় ‘রাজনীতি’ মেশানোয় খাজাকে তিরস্কার করে আইসিসি ।

মেলবোর্নে বক্সিং ডে টেস্টে জুতায় শান্তির প্রতীক পায়রার স্টিকার লাগিয়ে খেলতে চেয়েছিলেন অস্ট্রেলিয়ার এই ওপেনার। আইসিসির আপত্তি তাতেও। অবশেষে প্রতিবাদ জানান অন্যরকম এক উপায় খুঁজে নেন খাজা। জুতায় নিজের দুই মেয়ে ‘আয়শা’ ও ‘আয়লা’র নাম লিখে মেলবোর্ন টেস্টে নামেন তিনি।

জুতায় নিজের দুই মেয়ের নাম লিখেছেন উসমান খাজা। ছবি সংগৃহীত

এ বিষয়ে সংবাদ সম্মেলনে খাজা বলেন, “আমার কোনো গোপন অভিসন্ধি নেই। সবাইকে সম্মান জানিয়ে যেভাবে নিজের বার্তা দেওয়া যায়, সেটাই করেছি। আমি যা ভাবি, যা মনে করি, সেটাই জুতোয় লিখেছিলাম। আমি ধর্ম দিয়ে কাউকে আলাদা করতে চাই না। তাই সেটাকে আমার বার্তার মধ্যে আনিনি।”

প্রথম টেস্টে খেলতে নামার আগে অনুশীলনে উসমান খাজার জুতায় লেখা ছিল, ‘স্বাধীনতা মানুষের অধিকার’ এবং ‘সব মানুষের জীবনের দাম সমান।’ গাজা হামলার কথা মাথায় রেখেই এই বার্তা দিতে চেয়েছিলেন অস্ট্রেলিয়ান ওপেনার।

Link copied!