• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

লিগ পর্ব শেষে সর্বোচ্চ রান বিরাটের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২৩, ০৪:০১ পিএম
লিগ পর্ব শেষে সর্বোচ্চ রান বিরাটের
ছবি: সংগৃহীত

শেষ হয়ে গেল বিশ্বকাপের লিগ পর্বের খেলা। যেখানে ১০ দলের লড়াইয়ে শেষ হয়ে গেছে। সবাইকে টপকে সেমিফাইনালে উঠেছে ভারত, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া। এবারের বিশ্বকাপটা সব দলের জন্যই বেশি গুরুত্বপূর্ণ ছিল। বিশ্বকাপে শেষ আট দল খেলবে ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার যোগ্যতা অর্জন করবে। আর শেষ পর্যন্ত সেই টিকিটগুলো পেল পাকিস্তান, ইংল্যান্ড, বাংলাদেশ ও আফগানিস্তান। তলানিতে থাকা শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস বাদ পড়েছে। 

এবারের বিশ্বকাপে ব্যাট হাতে আলো ছড়িয়েছেন রোহিত শর্মা-বিরাট কোহলি-কুইন্টন ডি কক-রাচিন রাবীন্দ্র-হেনরিক ক্লাসেনরা। লিগ পর্বের ৪৫ ম্যাচে এরাই একজন আরেক জনকে ছাড়িয়ে যাবার প্রতিযোগিতায় নেমেছিলেন। 

তবে, লিগ পর্ব শেষে সবার ওপরে ভারতীয় ব্যাটার বিরাট কোহলি। ভারতের এই ব্যাটিং জিনিয়াস ৮৮.৫২ স্ট্রাইক রেটে ৯ ম্যাচে করেছেন ৫৯৪ রান। ব্যাটিং গড় ৯৯। এবারের বিশ্বকাপেই ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ডে শচীনের পাশে উঠে এসেছেন। ২সেঞ্চুরির পাশাপাশি আছে ৫টি হাফসেঞ্চুরি। আছে একটি ডাকও। চার মেরেছেন ৫৫টি আর ছয় আছে ৭টি।

ছবি : সংগৃহীত

তার থেকে তিন রান কমনিয়ে দুই নম্বরে আছেন দক্ষিণ আফ্রিকার ব্যাটার কুইন্টন ডি কক। প্রোটিয়া এই ব্যাটার প্রায় ১১০ স্ট্রাইকরেটে ৯ ম্যাচে তুলেছেন ৫৯১ রান। গড় তার ৬৫.৬৬। যেখানে শতক চারটি। যে ম্যাচগুলোতে অর্ধশতক পেয়েছেন এই ব্যাটার তা টেনে নিয়ে গেছেন সেঞ্চুরিতে। তার ব্যাট থেকে চার এসেছে ৫৭টি আর ছয় ২১টি।

তালিকার পারের দুজন নিউজিল্যান্ডের রাচিন রাবীন্দ্র ও ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। দুজনই ৫০০ রানের কোটা পার করেছেন। রাচিন ৯ ম্যাচে করেছেন ৫৬৫ রান। যেখানে সেঞ্চুরি ৩টি আর হাফসেঞ্চুরি ২টি। ভেঙেছেন শচীন টেন্ডুলকারের গড়া ২৭ বছরের রেকর্ড। সবচেয়ে কমবয়সে বিশ্বকাপে সর্বোচ্চ রান করেছেন তিনি। চারে থাকা রোহিত শর্মার রান ৫০৩। এবারের আসরে ১টি সেঞ্চুরি করেছেন। তাতেই বিশ্বকাপে সবচেয়ে বেশি সেঞ্চুরির মালিক হয়েছেন তিনি।

 পাঁচে থাকা ওয়ার্নারের রান ৪৯৯। ২ সেঞ্চুরি আর ২ হাফসেঞ্চুরি আছে তার নামের পাশে। সেরা বিশে অবশ্য নেই কোন বাংলাদেশি। মাহমুদউল্লাহ রিয়াদ আছেন ২১ নম্বরে। অভিজ্ঞ এই ব্যাটার করেছেন ৩২৮ রান। ১ সেঞ্চুরি আর ১ হাফসেঞ্চুরির সাহায্যে এই রান করেছেন রিয়াদ।

সর্বোচ্চ রান সংগ্রাহক পাঁচ জনের তালিকা

নাম

ম্যাচ

রান

এভারেজ

ইনিংস সর্বোচ্চ

১০০/৫০

বিরাট কোহলি

৫৯৪

৯৯.০০

১০৩*

২/৫

কুইন্টন ডি কক

৫৯১

৬৫.৬৬

১৭৪

৪/০

রাচিন রাবীন্দ্র

৫৬৫

৭০.৭২

১২৩*

৩/২

রোহিত শর্মা

৫০৩

৫৫.৮৮

১৩১

১/৩

ডেভিড ওর্য়ানার

৪৯৯

৫৫.৪৪

১৬৩

২/২

Link copied!