• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

আজ প্রোটিয়াদের মুখোমুখি আনপ্রেডিকটেবল পাকিস্তান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২৩, ০১:১৩ পিএম
আজ প্রোটিয়াদের মুখোমুখি আনপ্রেডিকটেবল পাকিস্তান
ছবি: সংগৃহীত

ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ এর অন্যতম হট ফেভারিট বাবর আজমের পাকিস্তান। বিশ্বকাপের শুরুতে দুই ম্যাচ জিতে ফেভারিটে তকমাটা আরও জোড়ালো করে বাবর বাহিনীরা। কিন্তু নিজেদের তৃতীয় ম্যাচ থেকে শুরু হয় হারের যাত্রা। আসরের অন্যতম হট ফেভারিট পাকিস্তান ৫ ম্যাচের মধ্যে তিনটিতে হেরে শেষ চারে খেলা এখন অনেকটাই অনিশ্চিত। এই কঠিন সময়ে শুক্রবার (২৭ অক্টোবর) পাকিস্তান মুখোমুখি হচ্ছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। চেন্নাইয়ের চিদম্বরাম স্টেডিয়ামে ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায়।

শুক্রবারের ম্যাচটির আগে পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা এবারের বিশ্বকাপে দুই মেরুতে অবস্থান করছে। সেমিতে খেলার জন্য ম্যান ইন গ্রিনদের জন্য ডু অর ডাই ম্যাচ। আর প্রোটিয়াদের জন্য সেমি নিশ্চিতের জন্য আরও একধাপ এগিয়ে যায়। এমন বাঁচা-মরার ম্যাচে একাধিক পরিবর্তনের আভাস পাকিস্তান শিবিরে। আর দারুণ ফর্মে থাকায় অপরিবর্তিত একাদশই থাকবে দক্ষিণ আফ্রিকার।

পাকিস্তানকে সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখতে হলে জিততে হবে বাকি ৪ ম্যাচ। এমন কঠিন সময়ে পাকিস্তানের সামনে চ্যালেঞ্জ দুর্দান্ত ফর্মে থাকা দক্ষিণ আফ্রিকা। ৫ ম্যাচ শেষে দুই জয়ে চার পয়েন্ট নিয়ে টেবিলের ৫ নম্বরে আছে বাবর আজমের দল। সমান ম্যাচে চার জয়ে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে প্রোটিয়ারা।

বিশ্বকাপে ব্যাট হাতে এখন পর্যন্ত ৫ ম্যাচে ৩০২ রান নিয়ে পাকিস্তানদের মধ্যে সবার ওপরে মোহাম্মদ রিজওয়ান। চার ম্যাচে ২৫৫ রান নিয়ে পাকিস্তানকে টেনে নিচ্ছেন আব্দুল্লাহ শফিক। ব্যাট হাতে ব্যর্থ বাবর গেল ম্যাচে রানে ফিরলেও ছন্দ খুঁজে পাননি। দক্ষিণ আফ্রিকাকে হারাতে চাইলে অ্যাঙ্কর রোল প্লে করতে হবে তাকেই। বল হাতে একেবারেই ব্যর্থ শাহিন আফ্রিদি। ৫ ম্যাচে নিয়েছেন দশ উইকেট। বোলারদের পাশাপাশি ফিল্ডিংয়েও সমালোচিত হতে হচ্ছে পাকিস্তানকে।

বিশ্বকাপে এখন পর্যন্ত ৫ ম্যাচ খেলে ব্যাটারদের মধ্যে ৪০৭ রান নিয়ে সবার ওপরে আছেন দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক। মার্করাম ২৬৫, হেনরিখ ক্লাসেন ৫ ম্যাচে ২৮৮ রান। বোলারদের মধ্যে দশটি করে উইকেট আছে রাবাদা, জ্যানসেন ও কোয়েতজের। চেন্নাইয়ের স্লো পিচে পাকিস্তান বধে ফাস্ট বোলিং অলাউরান্ডার তাবরেজ শামসিকে ফেরাচ্ছে প্রোটিয়ারা।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামার আগে অতীত পরিসংখ্যানও ভালো নেই বাবর, শাহীনদের। এখন পর্যন্ত ওয়ানডেতে পাকিস্তান ৮২বার মুখোমুখি হয়েছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। এরমধ্যে প্রোটিয়াদের জয় ৫১টিতে,আর পাকিস্তানের জয় ৩০টিতে। বাকি ১টি ম্যাচ হয়েছে পরিত্যক্ত। ২০২১ সালের এপ্রিলে সর্বশেষ ওয়ানডেতে দেখা হয়েছিল দুই দলের। দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিল পাকিস্তান। এ ছাড়া বিশ্বকাপে পাঁচবারের দেখায় দক্ষিণ আফ্রিকার ঝুলিতে জয় আছে ৩টি। আর পাকিস্তানের জয় দুটিতে। তবে পাকিস্তানের স্বস্তির খবর সর্বশেষ দুই দেখায় জয় আছে তাদের।

Link copied!