• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

৩৯ বছর পর তিন অজির কীর্তি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৪, ২০২৩, ০৫:২১ পিএম
৩৯ বছর পর তিন অজির কীর্তি

ইংল্যান্ডের ওভালে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে ‍‍`রাজদন্ড‍‍` জিতেছে অস্ট্রেলিয়া। টেস্টে সেঞ্চুরি হাকিয়েছিলেন ট্রাভিস হেড ও স্টিভেন স্মিথ। এই টেস্টের কারণে দীর্ঘদিন পর বিরল কীর্তি গড়েছে অস্ট্রেলিয়ার ব্যাটাররা। ৩৯ বছর পর এমন ঘটনা ঘটল।

টেস্ট ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে ৯০৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আছেন মারনাস লাবুশেন। এরপরেই আছেন  ৮৮৫ পয়েন্ট অর্জন করা স্টিভেন স্মিথ। তবে চমক হচ্ছে আজকের হালনাগাদ করা আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে। তালিকায় তৃতীয় স্থানে উঠে এসেছেন ওভাল টেস্টের প্রথম ইনিংসে ১৬৩ রান করা ট্রাভিস হেড।

এর আগে ১৯৮৪ সালের ডিসেম্বরে একই দলের র‍্যাঙ্কিংয়ে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান দখলের নজির ছিল। সেই সময় ওয়েস্ট ইন্ডিজের তিন কিংবদন্তি গর্ডন গ্রিনিজ (৮১০ পয়েন্ট) প্রথম স্থান , ক্লাইভ লয়েড (৭৮৭ পয়েন্ট) দ্বিতীয় স্থান ও ল্যারি গমেজ  (৭৭৩ পয়েন্ট) তৃতীয় স্থানে ছিলেন।

এবার লাবুশেন, স্মিথ ও হেডের কারণে ৩৯ বছররের কীর্তির পুনরাবৃত্তি ঘটল।

ব্যাটারদের মতো অজি বোলারদেরও উন্নতি লক্ষ্য করা যায়। ফাইনালে দুই ইনিংসে ৫ উইকেট নেওয়া নাথান লায়ন যৌথভাবে ছয়ে উঠে এসেছেন। এছাড়া ভারতকে হারানোর আরেক নেপথ্য নায়ক স্কট বোল্যান্ড পাঁচ ধাপ এগিয়ে ৩৬তম স্থানে এসেছেন।
 

Link copied!