• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

বিশ্বকাপ ট্রফি নেওয়া ছাড়া সব জায়গায় ভারতীয় ক্রিকেটারদের দাপট


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২০, ২০২৩, ১১:৪৭ এএম
বিশ্বকাপ ট্রফি নেওয়া ছাড়া সব জায়গায় ভারতীয় ক্রিকেটারদের দাপট
ছবি : সংগৃহীত

শেষ হলো দেড় মাসের ক্রিকেট মহাযজ্ঞ। ভারতকে কাঁদিয়ে ষষ্ঠবারের মতো শিরোপা জিতেছে অস্ট্রেলিয়া। ফাইনালে অজিরা স্বাগতিকদের হারায় ৬ উইকেটে। পুরো টুর্নামেন্ট জুড়ে দারুণ খেলেছিল টিম ইন্ডিয়া। তবে মূল মঞ্চে এস পারলেন না রোহিত শর্মা- বিরাট কোহলিরা। শিরোপা ছোঁয়া না হলেও বিশ্বকাপে ব্যক্তিগত পারফরমেন্সে ছিল ভারতীয় ক্রিকেটারদের আধিপত্য।

বিরাট কোহলি


সর্বোচ্চ রান
বিশ্বকাপটা স্বপ্নের মতোই কেটেছে ভারতীয় ব্যাটিং জিনিয়াস বিরাট কোহলির। ১১ ইনিংসে ব্যাটিং করে ছয়টি ফিফটি এবং তিনটি সেঞ্চুরিতে এবারের বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষ স্থানে ছিলেন তিনি। ১১ ম্যাচে ৯৫‍‍`র উপরে গড়ে রেকর্ড ৭৬৫ রান করায় টুর্নামেন্ট সেরার পুরস্কারও উঠেছে তার হাতে। টুর্নামেন্টের এক আসরে এটিই সর্বোচ্চ রানের রেকর্ড। ২০০৩ বিশ্বকাপে ৬৭৩ রান করেছিলেন শচীন টেন্ডুলকার।

সর্বোচ্চ উইকেট
বিশ্বকাপে ভারতীয় দলে প্রথম দিকে রাখা হয়নি মোহাম্মদ শামিকে। তবে একাদশে সুযোগ পেয়েই বল হাতে নিজের কারিশমা দেখিয়েছেন ভারতীয় এই পেসার। নিয়েছেন টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট। মাত্র ৭ ম্যাচে ২৪ উইকেট নিয়ে এবারের বিশ্বকাপে শীর্ষ উইকেট শিকারি হয়েছেন ভারতের পেসার মোহাম্মদ শামি। ২০ উইকেট নিয়ে শীর্ষ পাঁচে জায়গা করে নিয়েছেন বুমরাহও।

মোহাম্মদ শামি।


সর্বোচ্চ ছক্কা 
বিশ্বকাপে রোহিত শর্মা গেইলের ছক্কার রেকর্ড ছাড়িয়ে গেছেন। পাশাপাশি আন্তর্জাতিক ক্রিকেটেও ছক্কা মারায় শীর্ষে উঠে গেছেন ভারতের অধিনায়ক। এবারের বিশ্বকাপে সর্বোচ্চ ছক্কা মেরেছেন রোহিত শর্মা। ১১ ম্যাচ খেলে ৩১টি ছক্কা এসেছে রোহিতের ব্যাট থেকে।

রোহিত শর্মা


সর্বোচ্চ চার
বিশ্বকাপে সবচেয়ে বেশি রানের পাশাপাশি সবচেয়ে বেশি চার-ও মেরেছেন বিরাট কোহলি। ৬৮টি চার মেরেছেন ভারতের এই সেন্সেশন ব্যাটসম্যান। তার থেকে দুটি চার কম মেরে দ্বিতীয় স্থানে রয়েছেন রোহিত শর্মা।

সর্বোচ্চ শতক
নিজের শেষ বিশ্বকাপটা রাঙিয়ে রেখেছেন কুইন্টন ডি কক। বিশ্বকাপের আগেই বলে দিয়েছিলেন আর ওয়ানডে ক্রিকেট খেলবেন না তিনি। তবে শেষটা যে তার এতো দুর্দান্ত হবে তা কেউ ভাবেওনি। ভারত বিশ্বকাপে ৪টি শতক করে তালিকায় শীর্ষে রয়েছেন ডি কক। তিনটি শতক নিয়ে যৌথভাবে দুইয়ে রয়েছেন বিরাট কোহলি এবং রাচিন রবীন্দ্র।

কুইন্টন ডি কক।


সর্বোচ্চ অর্ধশতক 
এবারের বিশ্বকাপে সর্বোচ্চ অর্ধশতকের দিক দিয়েও এগিয়ে কোহলি। ১১ ইনিংসে ছয়বার পেয়েছেন অর্ধশতকের দেখা। ফিফটির দিকে তার ধারেকাছে কেউ নেই এবারের বিশ্বকাপে।

সর্বোচ্চ ক্যাচ 
এবারের বিশ্বকাপে সর্বোচ্চ ১১টি ক্যাচ নিয়েছে নিউজিল্যান্ডের ড্যারি মিচেল। তার পরেই রয়েছে দুই অজি ক্রিকেটার ডেভিড ওয়ার্নার ও মার্নাস লাবুশেন। তারা দুজনই নিয়েছে ৮টি করে ক্যাচ।

উইকেটের পিছনে সেরা
এবারের বিশ্বকাপে উইকেট রক্ষক হিসেবে সবার ওপরে দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক। সর্বোচ্চ ২০টি ডিসমিসাল করেছেন তিনি। যেখানে রয়েছে ১৯টি ক্যাচ আর একটি স্ট্যাম্পিং। তার পরের অবস্থানটা ভারতের লোকেশ রাহুলের।  তার ডিসমিসাল সংখ্যা ১৭টি। যেখানে ক্যাচ ১৬টি ও স্টাম্পিং একটি।

ডি কক।
Link copied!