• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
টি-টোয়েন্টি বিশ্বকাপ

নাটকীয় জয়ে সুপার টুয়েলভ নিশ্চিত ডাচদের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২২, ০১:২৮ পিএম
নাটকীয় জয়ে সুপার টুয়েলভ নিশ্চিত ডাচদের

স্বল্প রানের লক্ষ্য তাড়া করতে নেমে ইনিংসের প্রথম ভাগে জয়ের পথে সাবলীলভাবেই এগিয়ে যাচ্ছিল নেদারল্যান্ডস। তবে মাঝপথে দ্রুত কিছু উইকেট হারিয়ে চাপে পড়ে তারা। তবে শেষ দিকে পেন্ডুলামের মতো দুলতে থাকা ম্যাচে শেষ হাসি হেসেছে ডাচরাই। শেষ ওভারে গড়ানো ম্যাচে নামিবিয়াকে পাঁচ উইকেটের ব্যবধানে হারিয়ে সুপার টুয়েলভ নিশ্চিত করেছে নেদারল্যান্ডস।

ম্যাচে টস জিতে ব্যাটিং করতে নেমে দলীয় ৪ রানেই আউট হন ওপেনার ডিভান লা কক। আরেক ওপেনার মাইকেল ফন লিংগেন ও স্টিফেন বার্ড জুটি বড় ইনিংস খেলার পথে হাঁটলেও দলীয় ৩০ রানেই থামে এই জুটি। লিংগেন ১৯ বলে ২০ রান করে আউট হন। দুই রান যোগ হতেই ফেরেন নিকোল লফটি ইটন।

বার্ড ও ইয়ান ফ্রাইলিংক জুটি দলকে ৬৩ রানে পৌঁছে দেন। বার্ড ২২ বলে ১৯ রান ও ফ্রাইলিংক দলের পক্ষে সর্বোচ্চ ৪৮ বলে ৪৩ রান করে আউট হন। এরপর অধিনায়ক জেরার্ড এরাসমাসের ১৬ ও  ডেভিড ওয়াইজের ১১ রানের ওপর ভর করে নির্ধারিত ২০ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ১২১ রান থামে নামিবিয়ার ইনিংস।

১২২ রানের ছোট লক্ষ্য তাড়া করতে নেমে উড়ন্ত সূচনা পায় নেদারল্যান্ডস। দুই ডাচ ওপেনার ম্যাক্স ওদৌদ ও বিক্রম সিং মিলে পাওয়ার প্লের ছয় ওভারে তোলেন ৫১ রান।

ইনিংসের নবম ওভারে বিক্রম ফিরলে ভাঙে তাদের ওপেনিং জুটি। যাওয়ার আগে তার নামের পাশে যোগ হয় তিন চার ও দুই ছক্কায় ৩১ বলে ৩৯ রানের ইনিংস।

এরপর তিন নম্বরে নামা ব্যাস ডি লিডিকে নিয়ে আবারও জুটি গড়ায় মনোযোগ দেন ম্যাক্স। দুজনের ব্যাটিংয়ে বেশ ভালো গতিতেই জয়ের পথে এগিয়ে চলছিল ডাচরা।

তবে দলীয় ৯২ রানে ম্যাক্স রানআউট হয়ে ফিরলে ভাঙে তাদের ৩৩ রানের জুটি। নামিবিয়া ফিল্ডার ইরাসমাসের দুর্দান্ত থ্রোতে রানআউট হওয়ার আগে সমান একটি করে চার ও ছক্কায় ৩৫ বলে ৩৫ রানের ইনিংস আসে ম্যাক্সের ব্যাট থেকে।

এরপর ৯ রানের ব্যবধানে দুই উইকেট তুলে নিয়ে ম্যাচ জমিয়ে তোলে নামিবিয়া। এক রানের ব্যবধানে ফিরে যান টম কুপার ও কলিন অ্যাকারম্যান।

দ্রুত জোড়া উইকেট হারিয়ে চাপে পড়ে যায় নেদারল্যান্ডস। এরপর নামিবিয়ার দুর্দান্ত নিয়ন্ত্রিত বোলিংয়ে রান করতেই হিমশিম খাচ্ছিল ডাচ ব্যাটাররা। সেই চাপের মধ্যে ডাচ অধিনায়ক স্কট এডওয়ার্ডস উইকেট ছুড়ে দিলে জমে ওঠে ম্যাচ।

এরপর নামিবিয়ার নিয়ন্ত্রিত বোলিংয়ে সামনে দুর্দান্ত লড়াই করেছেন ডাচ ব্যাটার লিডি ও টিম প্রাঙ্গল। শেষ ওভারে জয়ের জন্য তাদের প্রয়োজন ছল ছয় রানের। প্রথম বলে লং অফের ওপর থেকে চার হাঁকিয়ে সমীকরণ সহজ করে তোলেন লিডি।

দ্বিতীয় বল ডট দেওয়ার পর তৃতীয় বলে ডাবল নিয়ে দলের জয় নিশ্চিত করেন অসাধারণ লড়াকু ব্যাটিং করা লিডি। শেষ পর্যন্ত ৩০ বলে ৩০ রানের দুর্দান্ত ইনিংস খেলে অপরাজিত থাকেন। শেষ দিকের রোমাঞ্চে তাকে যোগ্য সঙ্গ দিয়েছেন আট রানে অপরাজিত থাকা প্রাঙ্গল।

টানা দুই জয়ে চার পয়েন্ট নিয়ে গ্রুপ ‘এ’ থেকে সুপার টুয়েলভ নিশ্চিত করেছে নেদারল্যান্ডস। এক জয় নিয়ে দুই নম্বরে নামিবিয়া। এই গ্রুপে এখনো জয় পায়নি শ্রীলঙ্কা ও সংযুক্ত আরব আমিরাত।

Link copied!