• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
টি-টোয়েন্টি বিশ্বকাপ

শুরুতেও তাসকিন, শেষেও তাসকিন


সৌরভ কুমার দাস
প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২২, ০৪:০৫ পিএম
শুরুতেও তাসকিন, শেষেও তাসকিন

বোলিং ইনিংসে প্রথম ওভার বল হাতে নিয়ে দৌড়ালেন তাসকিন আহমেদ। প্রথম বলটাকে বাইরের দিকে সুইং করাতে চাইলেন, আর সেটা নেদারল্যান্ডসের ওপেনার বিক্রম জিৎ সিংয়ের ব্যাটে স্পর্শ করে চলে গেল স্লিপ। নিখুঁত দক্ষতায় স্লিপে তালুবন্দি করে ইয়াসির আলী।

ইনিংসের প্রথম বলেই উইকেট মানে যেকোনো পরিস্থিতিতে যেকোনো দলের জন্যই ভালো শুরু। তবে তাসকিন সেখানেই থামতে চাইলেন না। তিনি জানতেন ব্যাটাররা দলকে বড় সংগ্রহ এনে দিতে পারেননি। ১৫ বছরের খরা কাটিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে দ্বিতীয় জয় পেতে হলে তাকেই কিছু করতে হবে।

দ্বিতীয় বলে আবারও উইকেট। তিন নম্বরে নামা ডাচদের সবচেয়ে ইনফর্ম ব্যাটার ব্যাস ডি লিডকে একইভাবে ফাঁদে ফেললেন তাসকিন। তার গোলার মতো ডেলিভারি সুইং করে বাইরে দিয়ে বের হয়ে যাওয়ার সময় স্পর্শ করল লিডের ব্যাট, তবে এবার আর ইয়াসির নয় ক্যাচ নিলেন নুরুল হাসান সোহান।

১৪৪ রানের সংগ্রহ নিয়ে বাংলাদেশ দলও হয়তো খুব বেশি সন্তুষ্ট ছিল না। তবে তাসকিন যেভাবে শুরু এনে দিয়েছেন দলকে, তাতে পুরো দলই যেন উজ্জীবিত হয়ে উঠল।পাওয়ারপ্লের মধ্যে  তাকে আরও এক ওভার করালেন অধিনায়ক সাকিব আল হাসান। যদিও এই ওভারটা ঠিক মনমতো হলো না। দুই চারে প্রথম স্পেলে ১২ রানে দুই উইকেট নিয়ে শেষ করলেন তাসকিন।

নেদারল্যান্ডসের এক প্রান্তে ব্যাটারদের আসা-যাওয়ার মিছিল চললেও অন্য প্রান্ত অ্যাকারম্যান রানের গতি বাড়িয়ে নিচ্ছিলেন। এই ডানহাতি ডাচ ব্যাটারকে কিছুতেই ফেরাতে পারছিল না বাংলাদেশ।

শেষ দিকে তো রীতিমতো টাইগারদের জয়ের পথে বাধা হয়েই দাঁড়াচ্ছিলেন। কেউ তাকে ফেরাতে না পারায় আবারও তাসকিনের শরণাপন্ন অধিনায়ক সাকিব। প্রথম ওভারের মতো এবারে অধিনায়কের আস্থার প্রতিদান রাখলেন তাসকিন।

ইনিংসের ১৭তম ওভারে বোলিং করতে এসে বাংলাদেশের জয়ের পথে শেষ কাঁটা অ্যাকারম্যানকেও তুলেন নেন তিনি। দুর্দান্ত শট বলে ডিপ মিড উইকেটে দাঁড়িয়ে থাকা মোসাদ্দেক হোসেন সৈকতের ক্যাচ বানিয়ে অ্যাকারম্যানকে ড্রেসিংরুমে ফেরত পাঠান ম্যাচসেরা হওয়া তাসকিন।

এর আগে অবশ্য ওভারের প্রথম বলে ডাচ ব্যাটার শারিজ আহমেদের কাছে চার হজম করেছিলেন তাসকিন। পরের বলে তাকে ডিপ ফাইন লেগে হাসানের ক্যাচ বানিয়ে প্রতিশোধও নিয়েছেন তিনি।

ইনিংস শেষে তার বোলিং ফিগার দাঁড়ায় চার ওভারে ২৫ রানে চার উইকেট। ৩৮ ম্যাচের টি-টোয়েন্টি ক্যারিয়ারে এই প্রথম এক ম্যাচে চার উইকেট পেলেন তাসকিন।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে তাসকিন তৃতীয় বাংলাদেশি বোলার হিসেবে চার উইকেট নিয়েছেন। আর ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটে পাঁচ উইকেট নেওয়া একমাত্র বাংলাদেশি বোলারের নাম মোস্তাফিজুর রহমান।

পুরো ম্যাচে দলের প্রয়োজনে যেন আজ নিজেকে উজাড় করে দিয়েছেন। মূলত তার এই আগুন-ঝরা বোলিং এবং তাকে আরেক পেসার হাসান মাহমুদের যোগ্য সমর্থনই আজকে বাংলাদেশকে এনে দিয়েছে ঐতিহাসিক জয়।

Link copied!