• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

মাহমুদউল্লাহকে বাদ দেওয়ায় অবাক হয়েছি : জাফর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১১, ২০২৩, ১২:১৫ পিএম
মাহমুদউল্লাহকে বাদ দেওয়ায় অবাক হয়েছি : জাফর
ভারত জাতীয় দলের সাবেক ওপেনার ওয়াসিম জাফর। ছবি: সংগৃহীত

বিশ্বকাপের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ৬ উইকেটের বড় জয় তুলে নেয় বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচেই টাইগারদের মূদ্রার ওপর পিঠ দেখতে হলো। ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের কাছে ১৩৭ রানের বড় হারের স্বাদ পেতে হয়েছে সাকিব আল হাসানের দলকে। বাংলাদেশ দলের থেকে শাক্তিমত্তায় অনেক এগিয়ে ইংলিশরা। তাই ম্যাচের আগে টিম কম্বিনেশনের কথা মাথায় রেখে মাহমুদউল্লাহ রিয়াদকে বসিয়ে খেলানো হয় শেখ মেহেদি হাসানকে। তবে এই ম্যাচে মাহমুদউল্লাহকে বাদ দেওয়াই অবাক হয়েছেন ভারত জাতীয় দলের সাবেক ওপেনার ওয়াসিম জাফর।

আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে একাদশে ছিলেন মাহমুদউল্লাহ। সেই ম্যাচে দেশসেরা ফিনিশার ব্যাটিংয়ে নামার আগেই দল জিতে যায়। তবে ইংল্যান্ড ম্যাচে কৌশলগত কারণে তাকে বসিয়ে খেলানো হয়েছে অফ স্পিনার মেহেদি হাসানকে। একে তো ছোট মাঠ সঙ্গে ইংল্যান্ডের বেশির ভাগ ব্যাটসম্যানই ডানহাতি, যে কারণে মেহেদিকে দলে নেওয়ায় অবাক হয়েছেন ভারতের এই সাবেক ওপেনার।

ম্যাচ শেষে ইএসপিএন ক্রিকইনফোর পরবর্তী আলোচনায় জাফর বলেছেন, “টসের সিদ্ধান্তটা আমি বুঝতে পেরেছি। তারা আগে বোলিং করেই আফগানিস্তানের বিপক্ষে জিতেছিল। উইকেটেও আপনি কিছুটা আর্দ্রতা আশা করতেই পারেন। তবে রিয়াদকে (মাহমুদউল্লাহ) বাদ দেওয়ায় অবাক হয়েছি। কারণ ইংল্যান্ডে ডানহাতি ব্যাটসম্যানই বেশি, মাঠ ছোট। এই সিদ্ধান্তে অবাক হয়েছি।”

 যদিও মঙ্গলবার (১০ অক্টোবর) বাংলাদেশের হয়ে ৮ ওভারে ৭১ রান দিয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন এই মেহেদিই।

প্রথম ম্যাচে তিন নম্বরে ব্যাট করে ফিফটি পেয়েছিলেন মেহেদী মিরাজ। নাজমুল খেলেছিলেন ৪ নম্বরে। দুজনেই পেয়েছিলেন ফিফটি। মঙ্গলবার তিন নম্বরে খেলে প্রথম বলে আউট হন নাজমুল। মিরাজ ব্যাটিংয়ে আসেন ৫ নম্বরে। নাজমুলের মতো তিনিও ছিলেন ব্যর্থ। বাংলাদেশ দলের ব্যাটিং অর্ডার পরিবর্তনেরও কারণ খুঁজে পাচ্ছেন না ওয়াসিম।  বাংলাদেশ দলে যে ওপেনিংয়ে সমস্যা সেটাও তার চোখে ধরা পড়েছে।

ভারতীয় এই সাবেক বলেন, “মেহেদি যে আগের ম্যাচে ৩ নম্বরে ব্যাট করল, সে ব্যাটিং করল ৫ নম্বরে। জানি না, কারণটা কী? শান্ত (নাজমুল) যদিও তিনেই ব্যাট করত; তবু মেহেদিকে তিনে খেলানোর সিদ্ধান্তটা তো তাদের কাজে লেগেছে। ওপেনিং জুটিও বাংলাদেশের জন্য চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। অনেক দিন ধরেই এমন হচ্ছে। এই সমস্যার সমাধান করতে হবে।”

Link copied!