• ঢাকা
  • বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০, ১১ শা’বান ১৪৪৫

অবসর ভেঙে বিশ্বকাপে ফিরবেন স্টোকস, আশাবাদী কোচ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৪, ২০২৩, ০৭:১১ পিএম
অবসর ভেঙে বিশ্বকাপে ফিরবেন স্টোকস, আশাবাদী কোচ

ইংল্যান্ড দলে ওয়ানডেতে ১০৫ ম্যাচ খেলে অবসর নেন বেন স্টোকস। ২০১৯ সালে বিশ্বকাপের পর একই বছরে জুলাই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শেষ ম্যাচ খেলেন এই অলরাউন্ডার। ইংলিশদের সর্বশেষ আইসিসিরি বড় দুই টুর্নামেন্ট জয়ের অন্যতম কারিগর ছিলেন স্টোকস। তাই ইংল্যান্ড দলের প্রধান কোচ ম্যাথু মট আশা দেখছেন ওয়ানডেতে অবসর ভেঙে দলের সঙ্গে ভারতের মাটিতে বিশ্বকাপ খেলতে যাবেন তিনি।

স্টোকস ওয়ানডে অবসরের আগে ১০৫ ম্যাচ খেলে ৯০ ইনিংস ব্যাট করে ৩৮ দশমিক ৯৮ গড়ে ২ হাজার ৯২৪ রান করেন। আলরাউন্ডার স্টোকস বল হাতে ৮৮ ইনিংসে ৭৪ উইকেট শিকার করেন। তিনি একদিনের ক্রিকেটকে বিদায় বলে ছিলেন টেস্ট ও টি-টোয়েন্টি ক্যারিয়ারকে আরও সমৃদ্ধ করতে। স্টোকস ওয়ানডেতে অবসর নেওয়ার কারণ হিসেবে তিনি বলেন, “আমি এখন সিদ্ধান্ত নিয়েছি, আমার সবকিছু টেস্ট ক্রিকেটকে দিতে চাই এবং টি-টোয়েন্টি ক্রিকেটকে আরো কিছু দিতে অঙ্গীকারবদ্ধ, এটাই আমি অনুভব করছি।“

এই ইংলিশ খেলোয়াড় ওয়ানডে ক্রিকেট ছাড়লেও ক্রিকেটের অন্য দুই ফর্মেটে খেলে যাচ্ছেন দিব্যি।ওয়ানডে ছাড়ার পর টেস্ট ও টি-টোয়েন্টি সংস্করণ মিলে খেলেছেন ২৩ ম্যাচ। ৩৬ দশমিক ২৯ গড়ে করেছেন ৯৮০ রান। ২ সেঞ্চুরি ও ৩ ফিফটি করেছেন। বোলিংয়ে নিয়েছেন ২২ উইকেট। তাঁর নেতৃত্বে ইংল্যান্ড বাজবল টেস্ট ক্রিকেটে অসাধারণ দল হয়ে উঠেছে। তার হাত ধরে ১৪ টেস্ট খেলে ইংল্যান্ড জয় পেয়েছে ৯ ম্যাচ।

স্টোকস ওয়ানডে ক্রিকেট থেকে যেজন্য অবসর নিয়েছেন তারজন্য তিনি সফলও হয়েছেন বলাই চলে। দলের প্রয়োজনে ফিরবেন কি না এই খেলোয়াড় সেটাই দেখার বিষয়। তবে ইংল্যান্ড দলের জাতীয় দলের কোচ ম্যাথু মট আশা দেখছেন তাকে বিশ্বকাপ দলে দেখবেন। ডেইলি মেইলকে দেওয়া সাক্ষাৎকারে মট বলেন, “সে কি করবে তা এখনো জানা যায়নি। তবে আমরা এখনো আশাবাদী। আমি সবসময় বলেছি যে তার বোলিংটা বোনাস। শুধু দেখুন সে ব্যাটিংয়ে কেমন করেছে, এমনকি ফিল্ডিংয়েও। জস বাটলার সম্ভবত তার সঙ্গে যোগাযোগ করবে। তবে বেন স্টোকস সোজাসাপটা বলে দিয়েছে। দেখি এখন সে আগ্রহী হয় কি না।”

ইংল্যান্ড দলে দীর্ঘদিন ধরে হাতের ইনজুরির কারণে দল থেকে বাইরে আছেন পেসার জফরা আর্চার। ইংলিশদের ২০১৯ বিশ্বকাপ জেতাতে তারও বড় অবদান ছিল। এই পেসার ইনজুরি থেকে ফিরে ২০২৩ বিশ্বকাপে থ্রি লায়ন্সদের হয়ে খেলবেন বলে আশা দেখছেন দলটির প্রধান কোচ।

ম্যাথু বলেন, “বিশ্ব মঞ্চে ভালো করেছে এমন একজন পরীক্ষিত পারফরমারকে নিয়ে ঝুঁকি নেওয়ার আমাদের প্রবল সম্ভাবনা রয়েছে। আমরা তাকে পাওয়ার জন্য পরিকল্পনা করছি।”

এ সময় ইংলিশ কোচ আরও বলেন, “অবশ্যই, অনেক কিছুই তার পক্ষে আসতে হবে। তবে এমন একজন খেলোয়াড়কে তাদের ফিটনেস প্রমাণের জন্য আপনি সবধরনের সুযোগ দেবেন। তাই আমার তার দিকে নজর রাখছি।“

সম্প্রতি শেষ হওয়া অ্যাশেজ সিরিজে অবসর ভেঙে মঈন আলী টেস্ট দলে ফিরেছিলেন। সেটাতো অধিনায়ক বেন স্টোকসের ডাকেই। এবার কী জস বাটলারের ডাকে ওয়ানডেতে অবসর ভেঙে বিশ্বকাপ খেলতে যাবেন ইংলিশ আলরাউন্ডার সেটাই এখন দেখার বিষয়।

Link copied!