• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

বিশ্বকাপ খেলতে বাংলাদেশের দিকে তাকিয়ে দক্ষিণ আফ্রিকা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৩, ২০২৩, ০১:৩৪ পিএম
বিশ্বকাপ খেলতে বাংলাদেশের দিকে তাকিয়ে দক্ষিণ আফ্রিকা
ছবি: সংগৃহীত

২০২২-২৩ আইসিসি সুপার লিগে নিজেদের শেষ সিরিজে নেদারল্যান্ডসকে হোয়াইটওয়াশ করেছে দক্ষিণ আফ্রিকা। এই জয়ে ৯৮ পয়েন্ট নিয়ে তারা উঠে এসেছে সুপার লিগের পয়েন্ট টেবিলের আট নম্বরে। তবে এতেও চলতি বছরের ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলার নিশ্চয়তা পাচ্ছ না প্রোটিয়ারা।

সরাসরি বিশ্বকাপ খেলতে তাদের আট নম্বর স্থান ধরে রাখতে হবে। সেক্ষেত্রে তাদের তাকিয়ে থাকতে বাংলাদেশের দিকে। সুপার লিগের শেষ সিরিজে মুখোমুখি হবে বাংলাদেশ ও আয়ারল্যান্ড। এই সিরিজে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করতে পারলে আয়ারল্যান্ডেও পয়েন্ট হবে ৯৮।

সেক্ষেত্রে রান রেটের হিসেবে নির্ধারিত হবে, আফ্রিকা ও আয়ারল্যান্ডের মধ্যে থেকে কে যাবে বিশ্বকাপে। তবে আইরিশদের বিপক্ষে বাংলাদেশ একটি ম্যাচও জিতে গেলে সেখানেই সরাসরি বিশ্বকাপ খেলা নিশ্চিত হয়ে যাবে প্রোটিয়াদের।

সিরিজের দ্বিতীয় ম্যাচে রোববার (৩ এপ্রিল)  ৮ উইকেটে ৩৭০ রানের বিশাল সংগ্রহ গড়েছিল দক্ষিণ আফ্রিকা। ১২৬ বলে ১৭৫ রানের ঝড়ো ইনিংস খেলেন এইডেন মার্ক্রাম। এটাই তার প্রথম ওয়ানডে সেঞ্চুরি। এছাড়া ডেভিড মিলারের ব্যাট থেকে আসে ৬১ বলে ৯১ রান।

লক্ষ্য তাড়া করতে নেমে ১০.১ ওভার বাকি থাকতে মাত্র ২২৪ রানে গুটিয়ে যায় নেদারল্যান্ডস। ৪৩ রানে পাঁচ উইকেট নিয়ে ডাচ ব্যাটিং লাইনআপে ধ্বস নামান প্রোটিয়া পেসার সিসান্দা মাগালা।

দক্ষিণ আফ্রিকার জয়ে সরাসরি বিশ্বকাপ খেলার আশা শেষ হয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজের। ৮৮ পয়েন্ট নিয়ে নবম স্থানে থাকা ক্যারিবিয়ানদের  বিশ্বকাপ খেলেতে এখন উৎরাতে হবে বাছাইপর্ব। আগামী ১৮ জুন থেকে শুরু হওয়া বাছাইপর্বে ওয়েস্ট ইন্ডিজ খেলবে নেদারল্যান্ডস, জিম্বাবুয়ে, নেপাল, ওমান এবং স্কটল্যান্ডের বিপক্ষে।

Link copied!