• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

অভিজ্ঞ ক্রিকেটারই দলের জন্য গুরুত্বপূর্ণ : সাকিব


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ২৬, ২০২৩, ০৩:৪৩ পিএম
অভিজ্ঞ ক্রিকেটারই দলের জন্য গুরুত্বপূর্ণ : সাকিব
ছবি: সংগৃহীত

তামিম ইকবাল খান ও মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়ে মাসখানেক ধরে চলছে নানা নাটকীয়তা। তামিম তো আফগান সিরিজের মাঝপথে ঘোষণা দেন অবসরের। আবার প্রধানমন্ত্রীর আদেশে ফিরে আসেন ক্রিকেটে। এসে চিকিৎসার জন্য চলে যান বিদেশে, ফিরে এসে ছাড়েন অধিনায়ত্ব, খেলছেন না এশিয়া কাপও। আর রিয়াদ তো ফিট হয়েও অদৃশ্য কারণে দলে নেই। কারও মতে তার ফিটনেস আপ টু দ্য মার্ক নেই, কারও মতে ফর্মে নেই তিনি। তাই দলের বাইরে সাইলেন্ট কিলার রিয়াদ।

প্রায় দেড় যুগ ধরে বাংলাদেশের হয়ে ক্রিকেট খেলে গেছেন এই দুই ক্রিকেটার। এই দুজনই বাংলাদেশকে জিতিয়েছেন অনেক ম্যাচ। নিজের ভাঙা হাত নিয়েও মাঠে খেলেছেন তামিম ইকবাল। যা এখনো মনে নাড়া দেয় সবার। কয়েকটি বিশ্বকাপের সঙ্গে খেলেছেন অনেক বড় বড় টুর্নামেন্ট। তামিমের মতো অভিজ্ঞ দলের জন্য কতটা প্রয়োজন? এমন প্রশ্নের উত্তরে নতুন ওয়ানডে অধিনায়ক সাকিব আল হাসান জানিয়েছেন, দলের জন্য সবসময়ই গুরুত্বপূর্ণ অভিজ্ঞতা।

শনিবার (২৬ আগস্ট) মিরপুরে সাকিব বলেন, “যেকোনো অভিজ্ঞ ক্রিকেটারই দলের জন্য গুরুত্বপূর্ণ। দলকে তারা কতটুকু কন্ট্রিবিউট করতে পারবে, সেটার ওপর নির্ভর করে সবকিছু। অবশ্যই অভিজ্ঞতার তো দাম আছেই। তারা দলে থাকলে কন্ডিশন বা বড় টুর্নামেন্টের অভিজ্ঞতা শেয়ার করলে বিশেষত যারা নতুন এসেছে তাদের জন্য সহজ হয়ে যায়। ”

বিশ্বকাপ নিয়ে প্রশ্ন করা হলে সাকিব আল হাসান বলেন, “আমার ভাবনায় বিশ্বকাপ নেই। সেটা দূরের ছবি। এখন শুধু এশিয়া কাপ নিয়ে ভাবছি, যদি নির্দিষ্ট করে বললে আমাদের ফোকাস প্রথম দুই ম্যাচে।”

বাংলাদেশ অধিনায়ক বলেন, “এখন সবকিছুতেই এশিয়া কাপের ভাবনা। আরও ছোট করে বলতে গেলে, আফগানিস্তান ও শ্রীলঙ্কা নিয়ে ভাবছি। বিশ্বকাপেরটা পরে ভাবা যাবে। দুটি আলাদা টুর্নামেন্ট। এশিয়া কাপে ভালো করলে বিশ্বকাপ ভালো হয়ে যাবে, এমন নয়। খারাপ করলেও খারাপ হয়ে যাবে না।”

এশিয়া কাপ খেলতে রোববার (২৭ আগস্ট) দেশ ছেড়ে যাবে বাংলাদেশ। এবারের টুর্নামেন্ট হবে শ্রীলঙ্কা ও পাকিস্তানে। সাকিব আল হাসানের অভিজ্ঞতা আছে সম্প্রতি লঙ্কান প্রিমিয়ার লিগের খেলার। সে প্রসঙ্গে সাকিব বলছেন, শ্রীলঙ্কার উইকেটে রান হবে। 

টাইগার অধিনায়ক বলেন, “এশিয়া কাপে পাল্লেকেলেতে আমাদের প্রথম ম্যাচ শ্রীলঙ্কার সঙ্গে। ওখানে সাধারণত আগের রেকর্ড ব্যাটিং পিচ হয়ে থাকে। ব্যাটাররা রান করার সুবিধা পায়, বোলারদের জন্য অনেক চ্যালেঞ্জিং। সেক্ষেত্রে ব্যাটারদের জন্যও চ্যালেঞ্জিং বেশি ও তাড়াতাড়ি রান করা। আমাদের সব দিকে প্রস্তুতি থাকতে হবে। এলপিএলে আমরা সম্ভবত এশিয়া কাপের উইকেটে খেলিনি। পিচগুলো একটু আলাদা ছিল। ওখানের সঙ্গে তুলনা করা কঠিন হবে। যে কন্ডিশনের উইকেট দেখে এসেছি, খুব বেশি বদলানোর সম্ভাবনা নেই। যেহেতু তিন চারদিন আগে গেছি খুব বেশি কঠিন হবে না মানিয়ে নিতে। কারণ আমাদের থেকে খুব বেশি দূরে না।”

ছবি: সংগৃহীত

এশিয়া কাপের জন্য প্রায় সপ্তাহ দেড়েক মিরপুরে অনুশীলন করেছেন ক্রিকেটাররা। এলপিএলে খেলায় সাকিব ছিলেন না সেটিতে। বৃহস্পতিবার মিরপুরে এসে বৈঠক করেছেন। তবে অনুশীলন করেননি। সাকিব অবশ্য সন্তুষ্ট দলের প্রস্তুতিতে। 

টাইগার দলপতি বলেন, “ কোচ যেটা বলল; খুব ভালো প্রস্তুতি হয়েছে। আমিও যতটুকু জেনেছি খুব ভালো প্রস্তুত। দুর্ভাগ্য যে এবাদত আমাদের দলের অংশ হতে পারছে না। ও আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ অংশ ছিল। সে জায়গা থেকে সেট ব্যাক। তারপরও বলব যে ধরনের প্রস্তুতি ও স্কোয়াড আছে আমরা অনেকদূর যেতে পারবো। ”

তামিমের বদলে দলে ডাক পেয়েছেন তরুণ ক্রিকেটার তানজিদ তামিম। এছাড়াও এবাদতের জায়গার দলে এসছেন আরেক তরুণ পেসার তরুণ পেসার তানজিম হাসান সাকিব।  দলে তরুণরা ভালো করবেন প্রত্যশা সাকিবের।

এ প্রসঙ্গে সাকিব আল হাসান বলেন, “ কিছু নতুন খেলোয়াড় এসেছে। আমার সম্পর্কে ওদের ধারণা আছে। মানিয়ে নিতে খুব একটা কষ্ট হবে না। সবাই জানে, কার কী করতে হবে। আমরা যে সংস্কৃতি তৈরি করার চেষ্টা করছি, সেদিক থেকে যার যে দায়িত্ব, তা সবাই বোঝে।”

আগামী ৩১ আগস্ট এশিয়া কাপ মিশন শুরু করবে বাংলাদেশ।

Link copied!