• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

ইংল্যান্ডের বিপক্ষে তিন মাইলফলক ছোঁয়ার অপেক্ষায় সাকিব


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২৩, ০৪:৪৬ পিএম
ইংল্যান্ডের বিপক্ষে তিন মাইলফলক ছোঁয়ার অপেক্ষায় সাকিব

চলতি বছরের মার্চে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। ঘরের মাঠে ইংলিশদের বিপক্ষে ওয়ানডে সিরিজে ব্যাটিং-বোলিং দুই বিভাগেই মাইলফলক স্পর্শ করার অপেক্ষায় আছেন সাকিব আল হাসান।

ওয়ানডেতে ব্যাট হাতে সাকিবের সংগ্রহ ৬৮৩৫ রান। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে ১৬৫ রান করতে পারলে দ্বিতীয় বাংলাদেশি হিসেবে সাত হাজার রানের মাইলফলক স্পর্শ করবেন সাকিব।

এর আগে প্রথম বাংলাদেশি হিসেব এই কীর্তি গড়েছিলেন তামিম ইকবাল। এখন পর্যন্ত ২৩১ ম্যাচে তার সংগ্রহ ৮০৭৪ রান। অন্যদিকে সাত ম্যাচ কমা খেলা সাকিব করেছেন ৬৮৩৫ রান। সবমিলিয়ে ওয়ানডে ক্রিকেটে ৭০০০ বা তার বেশি রান আছে মোট ৪৩ জনের।

ওয়ানডেতে বল হাতে সাকিব শিকার করেছেন ২৯৪ উইকেট। ইংল্যান্ডের বিপক্ষে তিন উইকেট নিলেই ১৪তম বোলার হিসেবে ওয়ানডেতে  ৩০০ ওয়ানডে উইকেটের মালিক হবেন তিনি। ২৯৪ উইকেট নিয়ে সাকিব এখন বাংলাদেশের সর্বোচ্চ উইকেট শিকারি। সবমিলিয়ে মাত্র ১৩ বোলারের ওয়ানডেতে ৩০০ বা তার বেশি উইকেট রয়েছে।

আর দুটোই একসাথে করতে পারলে শ্রীলঙ্কার সনাথ জয়সুরিয়া ও পাকিস্তানের শহীদ আফ্রিদির পাশে নামবে বসবে সাকিবের। কেননা, ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে এখন পর্যন্ত ৭০০০ বা তার বেশি রান ও ৩০০ বা তার বেশি উইকেট রয়েছে  জয়সুরিয়া ও শহীদ আফ্রিদির।

১ মার্চ ও ২ মার্চ ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচ মাঠে গড়াবে শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ৬ মার্চ তৃতীয় ওয়ানডেতে মুখোমুখি হবে দুই দল।

Link copied!