• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

পর্তুগালের জয়ে রোনালদোর গোল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২৩, ০৫:২৩ পিএম
পর্তুগালের জয়ে রোনালদোর গোল
ক্রিস্টিয়ানো রোনালদো। ছবি : সংগৃহীত

ক্রিস্টিয়ানো রোনালদো ম্যাজিক চলছেই। ৩৮ বছর বয়সী এই ফুটবলার ক্লাব কিংবা জাতীয় দল, দুই জায়গায় নিয়মিত করে যাচ্ছে গোল। গতকাল(বৃহস্পতিবার) রাতে লিখটেনস্টেইনকে ২-০ গোলে হারিয়েছে পর্তুগাল। যেখানে একটি গোল করেছেন সী আর সেভেন। ইউরো বাছাইয়ের আরেক ম্যাচে সাইপ্রাসের বিপক্ষে স্পেনের ৩-১ ব্যবধানের জয়। অন্যদিকে ২০২৬ বিশ্বকাপের আফ্রিকা অঞ্চলের বাছাইপর্বে মোহাম্মদ সালাহর ৪ গোলে জিবুতিকে ৬-০ ব্যবধানে হারিয়েছে মিশর।

 শক্তির বিচারে বেশ পিছিয়ে থাকলেও প্রথমার্ধে লিখটেনস্টেইনের জালে হানা দিতে পারেনি পর্তুগাল। রোনালদোর একটি শট প্রতিহত হয় রক্ষণে, আরেক ফরোয়ার্ড গনসালো রামোসের হেড যায় বাইরে। বিরতিতে যায় গোলশূন্য ড্র রেখে।

ক্রিস্টিয়ানো রোনালদো

তবে ৩৮ বছর বয়সী তারকাকে হতাশ করা যায়নি দ্বিতীয়ার্ধে। ৪৬তম মিনিটেই দারুণ ফিনিশিংয়ে দলকে লিড এনে দেন সর্বোচ্চ আন্তর্জাতিক গোলের মালিক রোনালদো। বাঁ দিক থেকে দিয়োগো জটার থ্রু বল ধরে বক্সে ঢুকে বাঁ পায়ের কোনাকুনি শটে গোলরক্ষককে পরাস্ত করেন তিনি। আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি গোলের মালিক রোনালদো নিজের রেকর্ডটাই আরও সমৃদ্ধ করেছেন। পর্তুগালের হয়ে এটি ছিল তার ১২৮তম গোল। 

৫৭ মিনিটে পর্তুগালের দ্বিতীয় গোলটি করেন জোয়াও কানসেলো। এরপর আর কেউ পায়নি গোলের দেখা। যদিও ৮২ মিনিটে জালের দেখা পেয়েছিলেন রামোস। কিন্তু ভিএআরের সাহায্যে অফসাইডের কারণে গোল দেননি রেফারি। শেষ পর্যন্ত ২-০ গোলের জয় নিয়েই সন্তুষ্ট থাকতে হয় সেলেকাওদের।

ইউরো বাছাইয়ের এখন পর্যন্ত ৯ ম্যাচ খেলে সবকটিতে জয় তুলে নিয়েছে পর্তুগাল। ‘জে’ গ্রুপে ২৭ পয়েন্ট নিয়ে ৬ দলের মধ্যে শীর্ষে অবস্থান তাদের।

লামিন ইয়ামাল।


ইউরো বাছাইয়ের আরেক ম্যাচে সাইপ্রাসের বিপক্ষে ৩-১ গোলের জয় পেয়েছে স্পেন। ম্যাচের পাঁচ মিনিটেই স্পেন এগিয়ে যায় লামিন ইয়ামালের গোলে। এরপর ২২তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ওইয়ারজাবাল। পাঁচ মিনিট পরই স্পেনকে তৃতীয় গোলের আনন্দে ভাসান হোসেলু। আর ৭৫ মিনিটে সাইপ্রাসের হয়ে একটি গোল শোধ করেন কস্তাস। তাতে ৩-১ ব্যবধানে শেষ হয় ম্যাচ।

মোহাম্মদ সালাহ।


এছাড়া ২০২৬ বিশ্বকাপে আফ্রিকা অঞ্চলের বাছাইপর্বে দারুণ শুরু করেছে মিশর। তুলনামূলক দুর্বল শক্তির জিবুতিকে গোলবন্যায় ভাসিয়েছে তারা। গোলবন্যার শুরুটা করেন সালাহ। লিভারপুলের ফরোয়ার্ড ১৭ মিনিটে করেন প্রথম গোল, পেনাল্টি থেকে দ্বিতীয় গোল পান এর ৫ মিনিট পর। ৪৮ ও ৬৯ মিনিটে মিসরের পরের দুটি গোলও করেন সালাহ। এরপর ৭৩ মিনিটে মোস্তফা মোহাম্মদ ও ৮৯ মিনিটে ত্রেজেগের গোলে ৬-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে মিশর।

Link copied!