• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

প্লিজ মাহমুদউল্লাহকে ওপরে খেলাও : ওয়াসিম আকরাম


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২৩, ০৩:৩৮ পিএম
প্লিজ মাহমুদউল্লাহকে ওপরে খেলাও : ওয়াসিম আকরাম
পাকিস্তান সাবেক অধিনায়ক ওয়াসিম আকরাম। ছবি: সংগৃহীত

ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরে বাংলাদেশের চলছে ধারাবাহিক ব্যর্থতা। বিশ্বমঞ্চে টাইগারদের হতশ্রী পারফরম্যান্সে অন্যতম ব্যর্থতা ব্যাটিং বিভাগে। শনিবার (২৮ অক্টোবর) সবশেষ ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে এবারের বিশ্বকাপে বাংলাদেশ সর্বনিম্ন রানে গুটিয়ে গিয়েছে। আগের ম্যাচের সেঞ্চুরিয়ান মাহমুদউল্লাহ রিয়াদকে ডাচদের বিপক্ষে লোয়ার মিডল অর্ডারে ব্যাটিংয়ে নামানোতে প্রশ্ন তোলেন পাকিস্তানি কিংবদন্তি ওয়াসিম আকরাম।

নেদারল্যান্ডসের কাছে ৮৭ রানে হেরেছে বাংলাদেশ। বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে ছাড়া বাকি ৫ ম্যাচে ন্যূনতম লড়াই করতে পারেনি সাকিব আল হাসানের দল। শনিবার পাকিস্তানের একটি টেলিভিশন চ্যানেল ‘এ স্পোর্টসে’র অনুষ্ঠান দ্য প্যাভিলিয়নে বাংলাদেশের বিশ্বকাপ ব্যর্থতা নিয়ে আলোচনা করেন ওয়াসিম আকরাম। পাকিস্তানের সাবেক অধিনায়ক বলেন, “বাংলাদেশের সমর্থকদের জন্য আমার খারাপ লাগে। তাদের জন্য অন্তত কিছু ক্লোজ ম্যাচ উপহার দিতে পারতে।”

এসময় ওয়াসিম বাংলাদেশের পারফরম্যান্সকে গড়পড়তার চেয়েও নিচু মানের বলে মন্তব্য করেন। তার মতে, রিয়াদকে আরও ওপরে খেলানো উচিত।

টিম ম্যানেজমেন্ট কেন রিয়াদকে নিচে খেলাচ্ছে সেই প্রশ্ন ওয়াসিম আকরামের। পাকিস্তান সাবেক পেসার বলেন, “প্লিজ মাহমুদউল্লাহকে ওপরে খেলাও। মিডল অর্ডার যখন ব্যর্থ, তখন দলের সেরা ব্যাটারকে চার বা পাঁচে খেলান। টিম ম্যানেজমেন্ট কী ভাবছে জানি না। মাহমুদউল্লাহকে কেন ৭ নম্বরে নামানো হচ্ছে, কেউ এর কারণটা ব্যাখ্যা করবে আশা করি। তিন উইকেট পড়ে গেলে মাহমুদউল্লাহকে নামানো উচিত, সে একপ্রান্ত আগলে রাখবে।”

একই প্রশ্ন আরেক পাকিস্তানি অধিনায়ক মঈন খানের। একই অনুষ্ঠানে মঈন বলেন, “আগের ম্যাচেই সেঞ্চুরি হাঁকানো মাহমুদউল্লাহকে কেন সাত নম্বরে খেলানো হলো? সে ফর্মে আছে, তাকে ব্যবহার করা দরকার ছিল।”

আগের ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ছয় নম্বরে নেমেছিলেন মাহমুদউল্লাহ। ম্যাচটি বাংলাদেশ না জিতলেও, তবে বড় হারের লজ্জা থেকে বাঁচিয়ে দিয়েছে এই অভিজ্ঞ ব্যাটারের সেঞ্চুরি। তবুও ডাচদের বিপক্ষে তাকে ফের সাত নম্বরেই নামানো হলো। যা নিয়ে প্রশ্ন উঠেছিল নেদারল্যান্ডস ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে সাকিবের সামনেও। 

বাংলাদেশ অধিনায়ক বলেন, “রিয়াদ ভাইকে আরও আগে নামালে হয়ত ভালো হতো। কিন্তু মূল সমস্যাটা হচ্ছে শুরুর দিকে রান না পাওয়া। আমরা যদি শুরুটা ভালো করতে পারতাম, তাহলে রিয়াদ ভাই তার পজিশনেও দারুণ ভূমিকা রাখতে পারতেন। বিশেষ করে উনার যে ফর্ম আছে। এছাড়া মুশফিক ভাইয়ের কাজটাও সহজ হতে পারতো। যার যার রোলটা চিন্তা করে বিশ্বকাপের জন্য আমরা পরিকল্পনা করেছিলাম। সেটি যেহেতু কাজে লাগছে না রিয়াদ ভাইকে আগে নামালেও হতো।”

Link copied!