• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

বিশ্বকাপে ক্যাচ নেওয়ায় শীর্ষে পাকিস্তান, ছয়ে বাংলাদেশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৩, ২০২৩, ০৩:১৫ পিএম
বিশ্বকাপে ক্যাচ নেওয়ায় শীর্ষে পাকিস্তান, ছয়ে বাংলাদেশ
পাকিস্তান ক্রিকেট দল ও বাংলাদেশ ক্রিকেট দল। ছবি: সংগৃহীত

আইসিসির টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে সব থেকে বাজে ফিল্ডিং করে কারা। এমন প্রশ্নের জাবাবে যে কেউ চোখ বন্ধ করে বলে দিবে পাকিস্তানের নাম। দেশটির ক্রিকেটাররা মাঠে প্রায় ফিল্ডিং মিস করে দর্শকদের হাসি খোরাক জোগান। এবার ভারত বিশ্বকাপেও বাবর আজমের দল বেশকিছু সহজ ক্যাচ ফেলে হাস্যরসে পরিণত হয়েছেন। তারপরও এবারের আসরের পরিসংখ্যান বলছে ভিন্ন কথা। পাকিস্তান ক্যাচ নেওয়ায় শীর্ষ। আর ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরে বাংলাদেশ ক্যাচ ধরার দক্ষ দল হিসেবে ৬ নম্বরে অবস্থান করছে।

বৃহস্পতিবার (২ নভেম্বর) ভারত-শ্রীলঙ্কা ম্যাচ পর্যন্ত ফিল্ডিংয়ে সবচেয়ে ভালো করা দলটির নাম পাকিস্তান। এবার বিশ্বকাপে বাবর আজমের দল মাত্র ৬টি ক্যাচ ছেড়েছে। এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত ৭ ম্যাচ খেলা পাকিস্তান ক্রিকেট দল মাঠে ৩৭টি ক্যাচ নেওয়ার সুযোগ পেয়েছে। এর মধ্যে তারা তালু বন্দি করতে পেরেছে ৩১টি। পাকিস্তানের ক্যাচ নেওয়ার সাফল্যের হার ৮৬ শতাংশ। চলতি বিশ্বকাপে যা এখন পর্যন্ত সব থেকে বেশি।

ক্যাচ নেওয়ার হার ৮০ শতাংশের ওপরে এমন দল এখন পর্যন্ত পাঁচটি। সেই তালিকায় আছে পাকিস্তান, নেদারল্যান্ডস, ভারত, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। ডাচরা ৩৩ ক্যাচের মধ্যে নিতে পেরেছে ২৭টি। ছেড়েছে পাকিস্তানের সমান ৬টি ক্যাচ। সাফল্যের হার ৮৫ শতাংশ।

ঘরের মাঠে বিশ্বমঞ্চে ক্যাচ ছাড়ার ক্ষেত্রে ভারতও কম যায় না। তারাও চির-প্রতিন্দ্বন্দ্বী পাকিস্তানের সমান ক্যাচ ফেলেছে। মোট ২৫টি ক্যাচের মধ্যে ম্যান ইন ব্লুরা ছেড়েছে ৬টি ক্যাচ। ১৯টি ক্যাচ  নিয়ে রোহিত শর্মার দলের সাফল্যের হার ৮১ শতাংশ। ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকারও ক্যাচ নেওয়ায় সাফল্যের হার ভারতের সমান ৮১ শতাংশ। ২৬টি ক্যাচের মধ্যে ইংল্যান্ডও ৬টি ক্যাচ ছেড়েছে, দক্ষিণ আফ্রিকা ৫১ ক্যাচের মধ্যে ছেড়েছে ১২টি। প্রোটিয়ারা এই পর্যন্ত সবচেয়ে বেশি ক্যাচ নেওয়ার সুযোগ পেয়েছে।

বাংলাদেশ এই তালিকায় ষষ্ঠ দল। ২৬টি ক্যাচের মধ্যে টাইগাররা ফেলেছে ৮টি ক্যাচ। ১৮টি ক্যাচ নিয়ে সাফল্যের হার ৭৬ শতাংশ। ক্যাচ নেওয়ার হারে সাকিব আল হাসানদের চেয়ে পিছিয়ে অস্ট্রেলিয়া। ২৯টি ক্যাচের মধ্যে ১২টি ক্যাচ ফেলেছে অস্ট্রেলিয়া। ১৭টি ক্যাচ নিয়ে সাফল্যের হার ৭১ শতাংশ।

আফগানিস্তান ও নিউজিল্যান্ডের ক্যাচ নেওয়ার হারও ৭১ শতাংশ। ২০টি ক্যাচের মধ্যে আফগানিস্তান ছেড়েছে বাংলাদেশের সমান ৮টি ক্যাচ। দক্ষিণ আফ্রিকার পর দ্বিতীয় সর্বোচ্চ ক্যাচ নেওয়া দল নিউজিল্যান্ড। ৪০টি ক্যাচের মধ্যে ৬টি ছেড়েছে কিউইরা। ২২টি ক্যাচের মধ্যে ১৪টি ফেলে ৬১ শতাংশ সাফল্য নিয়ে এই তালিকায় সবার তলানির দল শ্রীলঙ্কা।

Link copied!