• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

কলম্বো টেস্টে চালকের আসনে পাকিস্তান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৬, ২০২৩, ০৮:৪২ পিএম
কলম্বো টেস্টে চালকের আসনে পাকিস্তান
ছবি: ক্রিকইনফো

আবদুল্লাহ শফিকের ডাবল সেঞ্চুরি ও আগা সালমানের সেঞ্চুরিতে ভর করে শ্রীলঙ্কার বিপক্ষে বিশাল লিড পেয়েছে পাকিস্তান। কলম্বো টেস্টের তৃতীয় দিন শেষে ৫ উইকেটে বাবর আজমদের সংগ্রহ ৫৬৩ রান। লঙ্কানদের চেয়ে তারা এগিয়ে ৩৯৭ রানে। আগা সালমান ১৩২ রানে অপরাজিত আছেন। তার সঙ্গী রেজওয়ান এর সংগ্রহ ৩৭রান। প্রথম ইনিংসে স্বাগতিকরা করেছিল ১৬৬ রান।

২ উইকেটে ১৭৮ রান নিয়ে তৃতীয় দিন শুরু করেছিল পাকিস্তান। উইকেটে ছিলেন ওপেনার শফিক ও বাবর আজম। আগের দিন ২৮ রানে অপরাজিত অধিনায়ক বাবর আজম আর বেশিদূর যেতে পারেননি। তাকে ৩৯ রানে এলবিডব্লিউ করে থামান বাঁহাতি স্পিনার প্রবাথ জয়াসুরিয়া।

আগের দিন সেঞ্চুরি থেকে ১৩ রান দূরে থাকা শফিক মাইলফলক স্পর্শ করেন ১৪৯ বলে। তৃতীয় উইকেটে তার সঙ্গে ১০৯ রানের জুটি গড়েন শাকিল। আসিথা ফার্নান্দোর বলে আউট হবার আগে শাকিল করেন  ৫৭ রান।

প্রথম বলে আসিথার বাউন্সারে মাথার পেছনের দিকে আঘাত পাওয়া সরফরাজ আহমেদ পরে আরও ২১ বল খেলে চার মারেন তিনটি। এরপর আর চালিয়ে যেতে পারেননি এই কিপার-ব্যাটসম্যান। মাঠ ছেড়ে যান ফিজিওর সঙ্গে। পরে তার কনকাশন বদলি হিসেবে নেওয়া হয় মোহাম্মদ রিজওয়ানকে।

সালমান উইকেটে যাওয়ার পর রানের গতি বাড়ে পাকিস্তানের। ফিফটি করেন তিনি ৬২ বলে। ১৯৯ থেকে আসিথার বল ফাইন লেগে পাঠিয়ে সিঙ্গেল নিয়ে শফিক দ্বিশতকে পা রাখেন ৩২২ বলে। এরপর আর টেকেননি তিনি। জয়াসুরিয়াকে বেরিয়ে এসে উড়িয়ে খেলার চেষ্টায় ধরা পড়েন মিড অফে।

৯৫ থেকে তিন বলের মধ্যে দুটি চার মেরে ১২৩ বলে শতক স্পর্শ করেন সালমান। তার সঙ্গে দিন শেষে ৩৭ রানে অপরাজিত আছেন রিজওয়ান। দুজনের অবিচ্ছিন্ন জুটির রান ১১৩ বলে ৯৫। শ্রীলঙ্কার হয়ে ৩ উইকেট নিয়েছেন পেসার আসিথা ফার্নান্দো। এরআগে প্রথম ইনিংসে শ্রীলঙ্কা করে ১৬৬ রান।

Link copied!