• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানের হার, ফাইনালে শ্রীলঙ্কা


পার্থ প্রতীম রায়
প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২২, ০৪:৩৮ পিএম
শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানের হার, ফাইনালে শ্রীলঙ্কা

ফাইনালে ভারতের প্রতিপক্ষ কে হবে? এই প্রশ্নের উত্তর খুঁজতে বৃহস্পতিবার (১৩ অক্টোবর) দুপুরে মাঠে নেমেছিল পাকিস্তান ও শ্রীলঙ্কা। ম্যাচের শেষ বল পর্যন্ত ছিল উত্তেজনা। সেই উত্তেজনায় নিজেদের ধরে রেখে ম্যাচ জিতেছে শ্রীলঙ্কা। পাকিস্তানের বিপক্ষে শ্রীলঙ্কার জয় ১ রানের।

বৃহস্পতিবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নেমে ১২২  রান করে শ্রীলঙ্কা। শেষ বলে এসে সমীকরণ দাঁড়ায় জিততে হলে পাকিস্তানের দরকার ১ বলে ৩ রান। শেষ বল থেকে পাকিস্তানের সংগ্রহ ছিল এক রান। এতেই এক রানের আক্ষেপে পুড়েছে বিসমাহ মারুফের দল।

টস জিতে শ্রীলঙ্কার শুরুটা মোটেও ভালো ছিল না। দলীয় ৩৯ রানেই দুই উইকেট হারায় লঙ্কানরা। পরে দলকে টেনে তোলার দায়িত্ব নেন হার্শিতা সামারাবিক্রমা ও নীলাক্ষী ডি সিলভা। দুইজনের ৫৮ বলে ৫০ রানের জুটিতেই মূলত লড়াইয়ের পুঁজি পায় লঙ্কানরা।

শেষ দিকে হাসিনি পেরেরার ১০ বলে ১৩ রানের ইনিংসে ১২২ রানে থামে পাকিস্তানের ইনিংস। পাকিস্তানের হয়ে নাশরা সিন্ধু ১৭ রানে শিকার করেন তিন উইকেট।

১২৩ রানের লক্ষ্যে খেলতে নেমে পাকিস্তানের শুরুটা ছিল ধীরগতির। ১১ ওভারে ৬৫ রান তুলতেই ৩ উইকেট হারিয়ে বসে তারা। দলকে টেনে তুলে জয়ের স্বপ্ন দেখাতে শুরু করেন বিসমাহ মারুফ ও নিদা দার। তাদের ৪২ বলে ৪০ জুটিতে অনেকেই ভেবেছিল, ম্যাচটা বুঝি পাকিস্তানের পকেটেই ঢুকবে।

দলীয় ১০৭ রানে বিসমাহ মারুফ প্যাভিলিয়নে ফেরেন আয়েশা নাসিম। পরে আলিয়া রিয়াজ ও নিদা দার মিলে দলকে জেতানোর জন্য শেষ বল পর্যন্ত লড়াই চালিয়ে যান। তবে শেষ বলে দলের জয়ের জন্য প্রয়োজনীয় ৩ রান তুলতে পারেননি তারা। শেষ বলে অফ সাইডে উড়িয়ে মারা বল মিস করেন ফিল্ডার। তবে ক্যাচ মিস হলেও রান আউট মিস করেননি। এতেই ফাইনাল নিশ্চিত হয় শ্রীলঙ্কার।

Link copied!