• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

ভারতের কাছে ব্যাটিং ব্যর্থতায় হারল পাকিস্তান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২৩, ১১:৪০ পিএম
ভারতের কাছে ব্যাটিং ব্যর্থতায় হারল পাকিস্তান
ছবি : সংগৃহীত

এশিয়া কাপের সুপার ফোরে পাকিস্তানকে ২২৮ রানে হারিয়েছে ভারত। কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে ভারতের ব্যাটিংয়ে বাপট দেখা যায়। অন্যদিকে পাকিস্তানের ব্যাটিং ব্যর্থতা দেখলো দর্শকরা। এদিন বাবর আজম, মোহাম্মদ রিজওয়ানরা কেউ ক্রিজে দাঁড়াতেই পারেননি। তাদের কোনো ব্যাটার বড় ইনিংস খেলতে পারেননি। ভারতের চার ব্যাটারই যেখানে ৫০ উর্ধ্ব রান করেছে। সেখানে পাকিস্তানের কোনো ব্যাটার ৫০ তো দূরে থাক ৩০ এর ঘরেও পৌঁছাতে পারেননি।

ভারতের ব্যাটারদের দাপটে ২ উইকেটে ৩৫৬ রানের সংগ্রহ পায় রোহিত শর্মা, বিরাট কোহলিরা। জবাবে ভারতের দেওয়া পাহাড় সূমহ রানে টার্গেটে চাপা পড়ে ৮ উইকেটে ১২৮ রানেই ইনিংস থেমে যায় পাকিস্তানের।  

পাকিস্তানের এযেনো মরার উপরে খাড়ার ঘা এদিন ব্যাটিং ব্যর্থতার কারণে তাদের হার একপ্রকার নিশ্চিত ভারতের কাছে তখনই দুই খেলোয়াড় ব্যাট হাতে নামতেই পারেননি মাঠে। নাসিম শাহ ও হারিস রউফ ব্যাটিংয়ে না নামার কারণে ৩২ ওভার শেষে ৮ উইকেটে ১২৮ রান করলে ম্যাচ ছেড়ে দিতে হয় পাকিস্তানকে। তারা ব্যাটিংয়ে নামলে হয়তো পাকিস্তানের হারের ব্যবধানটা একটু হলেও কমতে পারতো। কিন্তু সেটা আর হয়নি দুই জননের অসুস্ততার কারণে ব্যাটিংয়ে আসেনি তারা।

এরআগে ভারতের দেওয়া ৩৫৭ রানের টার্গেটে ব্যাট করতে নেমে পঞ্চম ওভারেই ইমামকে হারায় পাকিস্তান। জাসপ্রিত বুমরাহ বলে স্লিপে শুবমান গিলের হাতে ক্যাচ দেন ৯ রান করা ইমাম। ভাঙে ১৭ রানের উদ্বোধনী জুটি। তার পরিবর্তে উইকেটে আসা বাবর ফেরেন ব্যক্তিগত ১০ রানেই। বাবরের আউটের পর বৃষ্টির ম্যাচে আবারও বৃষ্টির হানা। বৃষ্টি শেষে পাকিস্তান ব্যাটিংয়ে নামলে ২ রান করে রিজওয়ান শার্দুল ঠাকুরের বলে প্যাভিলিয়ানের পথ ধরেন। অন্যপ্রান্তে আগলে রেখে খেলতে থাকা ফখর জামানও ৫০ বলে ২৭ রান করে ফেরেন। এরপর মোহাম্মদ ইফতেখার ও আগা সালমানের ২৩ রান ছাড়া পাকিস্তানের কোনো ব্যাটার তাদের ব্যক্তিগত রানের ইনিংস দুই অঙ্কের ঘরে নিয়ে যেতে পারেননি। ভারতের হয়ে ২৫ রান দিয়ে ৫ উইকেট শিকার করেন কুলদীপ যাদব। 

এরআগে, সোমবার (১১ সেপ্টেম্বর) ২ উইকেটে ১৪৭ রান নিয়ে ব্যাটিংয়ে নামে ভারত। আগের দিন ২৪.১ ওভার ব্যাটিং করা ভারতের সামনে এদিন সুযোগ ছিল ২৫.৫ ওভার ব্যাট করার। তবে রিজার্ভ ডে‍`তেও ছিল বৃষ্টির হানা। বৃষ্টির কারণে যথাসময়ে খেলা শুরু হয়নি। নির্ধারিত সময়ের পর খেলা শুরু হলে দুই অপরাজিত ব্যাটার বিরাট কোহলি আর লোকেশ রাহুল দেখেশুনে শুরু করেন। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে কোহলি-রাহুলও আক্রমণাত্মক হয়ে উঠেন আফ্রিদি-নাসিম শাহদের ওপর। 

ঝড়ো ব্যাটিংয়ে এই দুইজনের সেঞ্চুরিতে ৫০ ওভারে ২ উইকেটে ৩৫৬ রান তোলে ভারত। বিরাট কোহলি ৯৪ বলে ৯ চার ৩ ছক্কায় ১২২ এবং লোকেশ রাহুল ১০৬ বলে ১২ চার ২ ছক্কায় ১১১ রানে অপরাজিত থাকেন। পাকিস্তানি বোলারদের মধ্যে আফ্রিদি ও শাদাব খান একটি করে উইকেট নিয়েছেন।

রোববার (১০ সেপ্টেম্বর), টস হেরে ব্যাট করতে নেমে শুরু থেকেই পাকিস্তানের বোলারদের ওপর চড়াউ হন রোহিত শর্মা ও শুভমান গিল। দুই ওপেনারের কল্যাণে ১০ ওভারেই ৬১ রান তোলে এশিয়া কাপের ৭ বারের চ্যাম্পিয়নরা। এরপর ১৭তম ওভারে ৫৬ রান করা রোহিতকে সাজঘরে ফিরিয়ে ১২১ রানের উদ্বোধনী জুটি ভাঙেন শাদাব খান। অধিনায়কের রোহিতের বিদায়ের পর ৫২ বলে ৫৮ রান করে গিলও ফিরে গিয়েছেন শাহীন শাহ আফ্রিদির বলে উইকেট দিয়ে।

দুই ওপেনারের বিদায়ের পর হাল ধরেন ইনজুরি কাটিয়ে ফেরা লোকেশ রাহুল ও অভিজ্ঞ বিরাট কোহলি। কিন্তু দুজনের জুটি জমে ওঠার আগেই ২৪তম ওভার চলার সময় ঝুম বৃষ্টি নামে কলম্বোর আকাশ ভেঙে। শেষ পর্যন্ত বাংলাদেশ সময় রাত ৯টার দিকে খেলা বন্ধ ঘোষণা করেন আম্পায়াররা। ম্যাচ গড়ায় সোমবারের রিজার্ভ ডেতে।

Link copied!