• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

অস্ট্রেলিয়ার বিপক্ষে ভালো খেলাই আমাদের লক্ষ্য : কাবরেরা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৯, ২০২৩, ০৭:০২ পিএম
অস্ট্রেলিয়ার বিপক্ষে ভালো খেলাই আমাদের লক্ষ্য : কাবরেরা
ছবি: সংগৃহীত

২০২৬ ফুটবল বিশ্বকাপ বাছাই পর্বের প্রথম রাউন্ডে মালদ্বীপকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নেয় বাংলাদেশ। বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে গ্রুপপর্বে তিন দলের সঙ্গে হোম অ্যান্ড অ্যাওয়ে মিলিয়ে ৬টি ম্যাচ খেলার সুযোগ পাবেন জামাল ভূঁইয়ারা। এই রাউন্ডে বাংলাদেশের প্রথম ম্যাচ অ্যাওয়েতে অস্ট্রেলিয়ার বিপক্ষে। শুক্রবার (১০ নভেম্বর) অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে রওয়ানা হবে জামালরা।  

অস্ট্রেলিয়া সবদিক থেকে বাংলাদেশের চেয়ে যোজন যোজন এগিয়ে। তাইতো এই ম্যাচে জয়ের স্বপ্ন দেখাটা দুঃসাহসই বটে। তাই বাংলাদেশের কোচ হাভিয়ের কাবরেরা জানান অজিদের বিপক্ষে একমাত্র লক্ষ্য থাকবে ভালো খেলার। সেই সঙ্গে এই ম্যাচ থেকে পাওয়া অভিজ্ঞতা কাজে লাগাতে চান দ্বিতীয় রাউন্ডের পরের ম্যাচগুলোতে।

শুক্রবার বসুন্ধরা কিংস অ্যারেনায় আয়োজিত সংবাদ সম্মেলনে নিজেদের লক্ষ্য এবং প্রস্তুতির কথা জানিয়েছেন বাংলাদেশের কোচ হ্যাভিয়ের কাবরেরা। জামালদের কোচ বলেন, “চার দিন হলো জাতীয় দলের ক্যাম্প শুরু হয়েছে। এর মধ্যে তিনটি ট্রেনিং সেশন হয়েছে। এখন পর্যন্ত পুরো স্কোয়াড নিয়ে ট্রেনিং করা হয়নি। আজ সকলে ক্যাম্পে যোগ দিয়েছে। এখন আমরা পুরো দল নিয়ে অনুশীলন করতে পারবো। অস্ট্রেলিয়া যাওয়ার আগে এটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ।”

কাবরেরা আরও বলেন,“আমাদের সামনে কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে। তবে এটা আমাদের খেলার উন্নতির জন্য অনেক বড় ভূমিকা রাখবে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ভালো খেলাই আমাদের লক্ষ্য। সেখান থেকে অভিজ্ঞতা অর্জন করে সেই অভিজ্ঞতা লেবানন ম্যাচে কাজে লাগাতে চাই। আমরা ইতিবাচক মনোভাব নিয়েই খেলতে যাচ্ছি। আশা করি ভালো কিছু অর্জন করতে পারবো।”

অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০১৫ সালে দুই ম্যাচ খেলেছিল বাংলাদেশ। তবে সেই দুই ম্যাচেই হেরেছিল বড় ব্যবধানে লাল সবুজের প্রতিনিধিরা। তবে এখন বাংলাদেশ ফুটবল দল অনেক পরিণত। তাই বাংলাদেশের মাস্টার মাইন্ড জানান অস্ট্রেলিয়ার সঙ্গে তাদের একমাত্র লক্ষ্যই থাকবে ভালো খেলা। কাবরেরা বলেন, “আমি মনে করি আগের ম্যাচের ফলাফল নিয়ে আমাদের খুব বেশি ভাবার কারণ নেই। আমরা এখন আগের চাইতে অনেকটাই পরিবর্তিত দল। অস্ট্রেলিয়ার বিপক্ষে ভালো খেলাই এখন আমাদের লক্ষ্য। এরপর লেবানন এবং ফিলিস্তিনের বিপক্ষে ম্যাচ রয়েছে। সেখানে আমরা ভালো কিছু করার বিষয়ে আশাবাদী।”

অস্ট্রেলিয়া বিশ্বকাপের মূলপর্বে খেলা দল। তাদের ২০২২ কাতার বিশ্বকাপে শেষ ষোলো রাউন্ড পর্যন্ত খেলেছে। বিশ্বমঞ্চে খেলা দলের সঙ্গে লড়াই করা কঠিন হবে বলে মনে করেন কাবরেরা। বাংলাদেশ কোচ বলেন,“অস্ট্রেলিয়া শুধু এশিয়ার মধ্যে সেরা নয় তারা বিশ্বকাপের শেষ ষোলোতেও খেলেছে। তাদের বিপক্ষে তাদের মাঠে লড়াই করা কঠিন হবে। তবে আমরা শক্ত প্রতিরোধ গড়ে তুলবো। আমরা এটা প্রমাণ করতে চাই আগের চেয়ে এখন আমরা ভালো দল।”

বড় দলের বিপক্ষে খেলার আগে কোনও বাড়তি চাপ নিতে নারাজ কাবরেরা। নির্ভার হয়েই মাঠে নামতে চান তিনি। কাবরেরা বলেন, “আমরা নিজেদের প্রতি কোনও বাড়তি চাপ নিচ্ছি না। আমরা নিজেদের খেলাটাই খেলতে চাই। নিজেদের সেরা খেলাটা খেলে দেখাতে চাই। বাংলাদেশের এখন একটা নিজস্ব খেলার ধরন রয়েছে। যার মাধ্যমে বড় দলের বিপক্ষেও প্রতিরোধ গড়ে তোলা যায়। সেটাই করে দেখাতে চাই।”

র‌্যাঙ্কিংয়ে কিংবা শক্তিমত্তা সব সূচকেই বাংলাদেশের চেয়ে ঢের এগিয়ে অস্ট্রেলিয়া। এরপরও নিজেদের ওপর আত্মবিশ্বাস রাখছেন বাংলাদেশ অধিনায়ক জামাল ভূইয়া। অধিনায়ক বলেন, “অস্ট্রেলিয়ার সঙ্গে ম্যাচ নিয়ে আমরা আত্মবিশ্বাসী, আমরা ভালো খেলব। অবশ্যই অস্ট্রেলিয়া অনেক শক্তিশালী দল।”

Link copied!