• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

এক মিনিটের আজব ফাইনাল, শিরোপা গালাতাসারার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৮, ২০২৪, ০৪:৩২ পিএম
এক মিনিটের আজব ফাইনাল, শিরোপা গালাতাসারার
শিরোপা জেতার পর উল্লসিত গালাতাসারা দলের খেলোয়াড়রা। ছবি : সংগৃহীত

আজব এক  ফুটবল ফাইনাল, যা গত ডিসেম্বরে বিতর্কিতভাবে স্থগিত হয়েছিল। সেটা এবার শেষ হলো আরও বিতর্কের জন্ম দিয়ে। এক মিনিটেই শেষ হলো ম্যাচ, যা জিতে তুর্কি কাপের শিরোপা জিতলো গালাতাসারা।

তুরস্কের সানলুরফা শহরে রোববার ফাইনালের প্রথম মিনিটেই গোল করেন গালাতাসারাইয়ের আর্জেন্টাইন স্ট্রাইকার মাউরো ইকার্দি। এরপরই মাঠ ছেড়ে যায় ফেনারবাচে দল। নিয়ম অনুযায়ী জিতিয়ে দেওয়া হয় প্রতিপক্ষকে।

ফেনারবাচের এই পদক্ষেপ ছিল তাদের একটি চাওয়া পূরণ না হওয়ার প্রতিবাদ। আগামী বৃহস্পতিবার উয়েফা কনফারেন্স লিগের কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগে গ্রিসের ক্লাব অলিম্পিয়াকোসের মাঠে খেলবে ফেনারবাচে। ক্লাবের পক্ষ থেকে তুর্কি ফেডারেশনকে তাই অনুরোধ করা হয়েছিল, এই ফাইনাল ম্যাচটি এখন স্থগিত করে পরে আয়োজন করতে। তাদের সেই অনুরোধ রাখা হয়নি। ফেনারবাচে ফাইনালে মাঠে নামায় তাদের অনূর্ধ্ব-১৯ দলকে, যারা এক মিনিট পরই মাঠ ছাড়ে।

ফেনারবাচের  সভাপতি ইয়ালদারাম আলি কচ ‘বছরের পর বছর ধরে চলে আসা অন্যায়ের’ নানা ঘটনা তুলে ধরেন এবং বিদ্রোহের সুর তুলে বলেন, ‘তুর্কি ফুটবলে সবকিছু পুন:স্থাপন করার সময় এখন।’

এই ফাইনালটি হওয়ার কথা ছিল গত ২৯ ডিসেম্বর সৌদি আরবে। কিন্তু তখন ম্যাচটি স্থগিত করা হয়। বিভিন্ন প্রচার মাধ্যমের খবর অনুযায়ী, ‘ম্যাচের আগে গা গরমের সময় মুস্তাফা কামাল আতার্তুকের ছবিসংবলিত টি-শার্ট পরতে চেয়েছিল দুই দল। তাদের এই চাওয়াকে মানে নি সৌদি আরব। তাতেই শেষ পর্যন্ত স্থগিত হয় ম্যাচটি। কী কারণে সৌদি কর্তৃপক্ষ অনুমতি দেয়নি, তা জানা যায়নি।

তুরস্কের ফুটবল ফেডারেশন ও ফাইনালের দুই ক্লাব তখন সামাজিক মাধ্যমে জানায়, ‘কিছু সমস্যার’ কারণে ফাইনাল ম্যাচটি আপাতত স্থগিত করা হয়েছে। সুনির্দিষ্ট কোনো কারণ উল্লেখ করেনি তারা কেউই। সৌদি রাষ্ট্রীয় টিভি জানিয়েছিল, ফাইনালের দুই দল নিয়ম না মানায় ম্যাচ স্থগিত করা হয়েছে।

 

Link copied!