• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

কঠিন সময়ে স্মিথের পাশে ম্যাকডোনাল্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১২, ২০২৪, ০৭:৩৫ পিএম
কঠিন সময়ে স্মিথের পাশে ম্যাকডোনাল্ড
ম্যাকডোনাল্ড ও স্টিভ স্মিথ । ছবি : সংগৃহীত

ওয়ার্নার জানুয়ারিতে অবসর নেওয়ার পর, স্টিভ স্মিথ টেস্টে ইনিংস ওপেন করার ইচ্ছা প্রকাশ করেন। এবং অস্ট্রেলিয়ান টিম ম্যানেজমেন্ট তাকে সুযোগ দেয়। তবে ওপেনার হিসেবে চূড়ান্ত ব্যর্থ স্মিথ।

১২, ১১*, ৬, ৯১*, ৩১, ০, ১১, ৯- টেস্ট ওপেনার হিসেবে স্টিভ স্মিথের সংগ্রহ। ৮ ইনিংসে মাত্র ১৭১ রান করেছেন স্মিথ। ব্যাটিং গড় ২৮.৫০। যা তার ক্যারিয়ার গড়ের (৫৬.৯৭) প্রায় অর্ধেক।

স্বাভাবিকভাবেই ওপেনার স্মিথের তাই সমালোচনা হচ্ছে। কেউ কেউ তাকে আবার চারে ব্যাট করার পরামর্শও দিচ্ছেন। তবে অস্ট্রেলিয়ার কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড স্মিথের খারাপ সময়ে তার পাশে দাঁড়িয়েছেন। তার মতে, এমন সমালোচনা মোটও স্মিথের প্রাপ্য নয়।

১০৯টি টেস্ট খেলা স্মিথ ওপেন করেছেন মাত্র ৪ ম্যাচে। ৮ ইনিংসের একটিতে স্মিথ অপরাজিত ৯১ রানেরও ইনিংস খেলেছেন। এ ছাড়া আরও একটি ইনিংসে ১১ রান করে অপরাজিত ছিলেন। বাকি ৬ ইনিংসের মধ্যে স্মিথের সর্বোচ্চ রান ৩১।

ম্যাকডোনাল্ড দাবি করেছেন, ‘আমার মনে হয় স্মিথকে নিয়ে এই সমালোচনা অন্যায্য। এটার মানে সম্ভবত এই যে, আমি আমার খেলোয়াড়দের নিয়ে রক্ষণাত্মক কৌশলে যাচ্ছি। আমার মনে হয় (স্মিথের) এমনটা প্রাপ্য নয়। ও এটা নিয়ে কাজ করতে পারবে। এটা নতুন একটা চ্যালেঞ্জ, নতুন পজিশন।’

নিউজিল্যান্ডের কঠিন উইকেটে নতুন বলে রান করা এমনিতেও কঠিন। সেখানে দুই টেস্টে বড় রান করতে পারেননি আরেক ওপেনার উসমান খাজাও। ম্যাকডোনাল্ডও বলছেন, ‘কোনও সন্দেহ নেই, সবাই স্মিথকে নিয়ে প্রশ্ন করছে। ও গ্রেট ক্রিকেটার, সমস্যা সমাধান করতে পারা ওর শক্তি। এই কন্ডিশনে ও চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে। উইকেট ছিল নতুন বলের জন্য, নিঃসন্দেহে বিতর্ক হবে, কোনটি স্মিথের জন্য সেরা পজিশন।’
 

Link copied!