• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

ওয়েলিংটনে ‘লায়ন শো’, অজিদের বড় জয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৩, ২০২৪, ০২:৫৫ পিএম
ওয়েলিংটনে ‘লায়ন শো’, অজিদের বড় জয়
উইকেট লাভ উদযাপন অজি স্পিনার নাথান লায়নের। ছবি: সংগৃহীত

ওয়েলিংটন স্টেডিয়ামের গ্যালারি এবং টিভির ক্রিকেট দর্শকরা দেখলো ‘লায়ন শো’।   সেখানকার সিমিং পিচও আচমকা স্পিনের জন্য কার্যকরী হয়ে উঠল অজি স্পিনার নাথান লায়নের যাদুতে। লায়নের ৬ শিকারে মাত্র ১৯৬ রানে অলআউট হলো স্বাগতিক কিউইরা। প্রথম টেস্টে তারা অস্ট্রেলিয়ার কাছে ১৭২ রানে হারলো। 

লায়ন দুই ইনিংস মিলে ১০ উইকেট নিয়েছেন। প্রথম ইনিংসে ৪৩ রানে ৪ এবং দ্বিতীয় ইনিংসে ৬৫ রানে ৬ উইকেট নেন তিনি। 

প্রথম ইনিংসে ১৭৯ রানে গুটিয়ে যায় কিউইরা। অজিরা ৩৮৩ রান করে লিড পায় ২০৪ রানের। দ্বিতীয় ইনিংসে ফিলিপসের ঘূর্ণিতে সফরকারীরা ১৬৪ রানে অলআউট হয়। ৩৬৯ রানের বিশাল লক্ষ্য তাড়ায় তৃতীয় দিন শেষে ৩ উইকেটে ১১১ রান করে নিউজিল্যান্ড। 

রোববার চতুর্থ দিনের শুরুতেই রাচিন রবীন্দ্র ফিরে যান। আগের দিনের ৫৬ রানের সঙ্গে ৩ যোগ করে তিনি লায়নের বলে গ্রিনকে ক্যাচ তুলে দেন। এরপরই বিদায় নেন টম ব্লান্ডেল (০) ও ফিলিপস (১)। ১২৮ রানেই ৬ উইকেট হারিয়ে ফেলে কিউইরা।

কিছুটা আশা তখনও ছিল কিউইদের। কারণ, ক্রিজে ছিলেন তৃতীয় দিনের আরেক অপরাজিত ব্যাটার ড্যারিল মিচেল। সপ্তম জুটিতে মিচেল ও স্কট কুগেলাইন ৩৬ রান যোগ করেন। তবে ২৬ রান করা কুগেলাইন গ্রিনের লাফিয়ে ওঠা বলে আউট হতেই সেই আশাও উবে যায়। এরপর দ্রুতই বিদায় নেন ম্যাট হেনরি ও অধিনায়ক টিম সাউদি। সাউদিকে ফিরিয়ে দিয়ে লায়ন এক টেস্টে পঞ্চমবারের মতো ১০ উইকেট শিকার করলেন। 

সতীর্থদের একের পর এক বিদায়ে হাল ছেড়ে দেন মিচেলও। ৩৮ রান করা অবস্থায় মিচেল হ্যাজলউডের বলে তাকেই ক্যাচ দিয়ে আউট হন। 

দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার হ্যাজলউড দুই উইকেট নেন। প্রথম ইনিংসে অপরাজিত ১৭৪ রান করা অজি ব্যাটার ক্যামেরুন গ্রিন হয়েছেন ম্যাচসেরা।

ক্রাইস্টচার্চে ৮ মার্চ শুরু হবে দ্বিতীয় টেস্ট। 

Link copied!