• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

বক্সিং থেকে বিদায় জিন্নাতের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৩, ০৯:৪৫ পিএম
বক্সিং থেকে বিদায় জিন্নাতের
বাংলাদেশি বক্সার জিন্নাত ফেরদৌস। ছবি : সংগৃহীত

অনেক আশা ছিল আমেরিকান প্রবাসী জিন্নাত ফেরদৌসকে। এশিয়ান গেমসে দারুণ পারফরমেন্স করবেন তিনি। তবে, সব আশা শেষ হয়ে গেল। এশিয়ান গেমস বক্সিংয়ে আজ বুধবার বাংলাদেশের জিন্নাত শেষ পর্যন্ত লড়াই করেও জিততে পারেননি। গেমসের পঞ্চম দিনে প্রি-কোয়ার্টার থেকে বিদায় নিতে হয়েছে তাকে।

৫০ কেজি ওজন শ্রেণিতে মঙ্গোলিয়ার ইয়েসুগেন ওয়ুনতসেতসেগের কাছে ৫-০ ব্যবধানে হেরেছেন জিন্নাত।  চার জাজের বিচারে সমান ৩০-২৭ পয়েন্টে হেরেছেন জিন্নাত। আর অন্য জাজ দিয়েছেন ৩০-২৬ স্কোর।

জিন্নাত আমেরিকায় প্রাদেশিক পর্যায়ে বিভিন্ন প্রতিযোগিতায় খেলেছেন। আমেরিকায় বক্সিংয়ের চর্চা ও মান অত্যন্ত উন্নত। তাই বাংলাদেশি আমেরিকান বক্সার বাংলাদেশের হয়ে খেলতে চাওয়ায় সরাসরি তাকে এশিয়ান গেমসে রেজিস্ট্রেশনের সুযোগ দিয়েছে ফেডারেশন। জিন্নাতের বাংলাদেশের অভিষেকটা অবশ্য সুখকর হলো না।

গেমসে বক্সিংয়ে ৫০ কেজি ড্রয়ে প্রথম রাউন্ডে বাই পান জিন্নাত । সরাসরি রাউন্ড ১৬ তে বাংলাদেশের জার্সিতে আজ প্রথম নামেন আমেরিকান প্রবাসী। একদিক অভিষেক আরেক দিকে টুর্নামেন্ট থেকে বিদায় তাই জিন্নাতের মিশ্র প্রতিক্রিয়া। মিক্সড জোনে ইংরেজিতে বলা অনুভূতির বাংলায় অর্থ এ রকম দাঁড়ায়, “বাংলাদেশকে প্রতিনিধিত্ব করতে পেরে ভালো লাগছে। আমার প্রতিপক্ষ বেশ শক্তিশালী ছিল। আমি লড়াই করেছি।”

এশিয়াডে জিনাত রাউন্ড ১৬ তে থেমে গেলেও বাংলাদেশকে আশায় রাখছেন এই নারী বক্সার। জিন্নাত বলেন, “আমি বাংলাদেশের হয়ে খেলতে চাই। এটা মাত্র শুরু সামনে অবশ্যই ভালো কিছু করব ।“

তার আমেরিকান কোচ কলিন্সও শিষ্যের প্রতি ভরসা রাখতে বললেন বাংলাদেশের ক্রীড়াপ্রেমীদের।

আমেরিকায় বিভিন্ন টুর্নামেন্ট ভালো করা জিনাত এশিয়ায় রাউন্ড ১৬ তে‍‍`ই বিদায় নেওয়ায় খটকা লাগছে অনেকেরই। এই প্রশ্নের উত্তরে জিনাত বলেন, “এশিয়াতেও ভালো বক্সার রয়েছে। আমার প্রতিপক্ষ বক্সার বেশ অভিজ্ঞতাসম্পন্ন ও পেশাদার।”

অন্যদিকে, সাফল্য পেয়েছেন বাংলাদেশের পুরুষ বক্সার সেলিম হোসেন। মঙ্গলবার হ্যাংজু জিমনেসিয়ামে অনূর্ধ্ব-৫৭ কেজি ওজন শ্রেণির প্রিলিমিনারি রাউন্ডের খেলায় শ্রীলঙ্কার রুকমাল প্রসন্নকে ৩-২ ব্যবধানে হারিয়েছেন।

পাঁচ জাজের মধ্যে তিনজনের ফল সেলিমের পক্ষে গেছে। বাকি দুজনের রায় ছিল শ্রীলঙ্কার প্রতিদ্বন্দ্বীর পক্ষে। ৩০ সেপ্টেম্বর প্রি-কোয়ার্টার ফাইনালে সেলিমের প্রতিপক্ষ লাওস অথবা তাজিকস্তানের প্রতিপক্ষ।

Link copied!