• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

‘মা হয়ে টেনিসে ফেরার লড়াই কঠিন’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২৪, ০৫:০৪ পিএম
‘মা হয়ে টেনিসে ফেরার লড়াই কঠিন’
সানিয়া মির্জা। ছবি: সংগৃহীত

বছরের প্রথম গ্রান্ড স্লাম শুরু হলো রোববার। অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে নামেন বিশ্বের সেরা টেনিস তারকারা। এক দিকে যেমন নজর থাকবে ইগা শিয়নটেক, এরিনা সাবালেঙ্কাদের দিকে, তেমনই নজর থাকবে নতুন মা হওয়া নাওমি ওসাকা ও অ্যাঞ্জেলিক কেরবারদের টেনিসে প্রত্যাবর্তনের লড়াইয়ে। এই মা হওয়ার পর কোর্টে ফিরে লড়াইটা অনেক বেড়ে যায় বলে মনে করেন ভারতের সর্বকালের সেরা নারী টেনিস তারকা সানিয়া মির্জা।

গত বছর টেনিস থেকে অবসর নিয়েছেন সানিয়া। সন্তান হওয়ার পরে কোর্টে ফিরে গত বছর ইউএস ওপেনের ফাইনালে উঠেছিলেন তিনি। সানিয়া জানেন, মা হওয়ার পরে ফিরলে অনেক বেশি লড়াই করতে হয়। এবারের অস্ট্রেলিয়ান ওপেনের আগে তাই ওসাকাদের নিয়ে মুখ খুলেছেন তিনি।

একটি সাক্ষাৎকারে সানিয়া বলেন, ‘মা হওয়ার পরে কোর্টে ফেরার লড়াই অনেক বেশি। কারণ, সন্তান হওয়ার সময় যে যন্ত্রণার মধ্যে দিয়ে যেতে হয় সেই যন্ত্রণা সামলে কোর্টে নামতে হয়। শুধু শারীরিক যন্ত্রণা নয়, সেই সময় সন্তানের কাছ থেকে দূরে থাকার যে মানসিক যন্ত্রণা তার সঙ্গেও খেলোয়াড়দের লড়াই করতে হয়। তাই অন্য খেলোয়াড়দের সঙ্গে সদ্য মা হওয়া টেনিস তারকাদের লড়াই আলাদা। সেই লড়াই আরও কঠিন।’

শুধু ওসাকা ও কেরবারই নন, এরআগে ক্যারোলিন ওয়াজনিয়াকি, এলিনা সিতোলিনাদেরও একই লড়াই করতে হয়েছে। এবারও তারা রয়েছেন। সানিয়ার মতে, গ্রান্ড স্লাম জেতা নয়, অংশ নেওয়াটাই তাদের কাছে বড় জয়। 

সানিয়ে বলেন, ‘এই মায়েদের প্রাপ্য সম্মান দেওয়া হয় না। ১৫ বছর আগে এক বা দু’জন এমন খেলোয়াড় দেখা যেত যারা সন্তান হওয়ার পরে খেলতে নেমেছেন। এখন সংখ্যাটা অনেক বেশি। মহিলাদের টেনিসে এটা খুবই গুরুত্বপূর্ণ পরিবর্তন।’
 

Link copied!