• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

নেশন্স লিগে ইতালি ও ফ্রান্স একই গ্রুপে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২৪, ০৩:২৭ পিএম
নেশন্স লিগে ইতালি ও ফ্রান্স একই গ্রুপে
ছবি: প্রতীকী

বৃহস্পতিবার রাতে অনুষ্ঠিত হয়ে গেল উয়েফা নেশন্স লিগের নতুন মৌসুমের ড্র। ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফার নতুন এই টুর্নামেন্টে অংশ নিচ্ছে ইউরোপের সকল দেশই। 

মর্যাদার ভিত্তিতে দলগুলোকে ভাগ করা হয়েছে ‘এ’, ‘বি’, ‘সি’ এবং ‘ডি’ লিগে। যেখানে আবার চার গ্রুপ। তাতে আছে চারটি করে দল। এই আসরের খেলা মাঠে গড়াবে চলতি বছরের শেষ দিকে। 

ড্র  অনুযায়ী গ্রুপিং দেখে চমকে উঠবেন যে কেউই। এ-২ নম্বর গ্রুপে আছে তিন হট ফেবারিট ইতালি, ফ্রান্স ও বেলজিয়াম। এই তিন হেভিওয়েটের পাশে জায়গা করে নিয়েছে ইসরায়েল। বর্তমান ইউরো চ্যাম্পিয়ন ইতালি এবং গত আসরের নেশন্স লিগ জয়ী ফ্রান্স একইসঙ্গে মুখোমুখি হচ্ছে আরও একবার। 

তবে স্বস্তিতে নেই অন্যান্য গ্রুপও। বিশেষ করে ফর্মহীনতায় ভোগা জার্মানিকে বেশ বেগ পেতে হবে নিজেদের গ্রুপে। নেদারল্যান্ডস এবং হাঙ্গেরির বিরুদ্ধে খেলতে হবে তাদের। ডাচ ফুটবল এখন আছে দারুণ ছন্দে। হাঙ্গেরিও উপহার দিচ্ছে দুর্দান্ত ফুটবল। এদের সঙ্গে থাকা বসনিয়া হার্জেগোভিনাও নিজেদের দিনে ভোগাতে পারে যেকোন দলকেই। 

এ-১ নম্বর গ্রুপে অস্বস্তিতে থাকবে পর্তুগালও। পর্তুগাল প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে গত আসরের রানার্সআপ ক্রোয়েশিয়া, রবার্ট লেভানডফস্কির পোল্যান্ড ও অ্যান্ডি রবার্টসনের স্কটল্যান্ডকে। স্কটল্যান্ডও কঠিন পরীক্ষা নেবে পর্তুগালের। তবে নিজেদের দলে ক্রিশ্চিয়ান রোনালদো আছেন। তাই কিছুটা আত্মবিশ্বাস থাকবে পর্তুগিজদের। 

এ-৪ নম্বর গ্রুপেও দেখা যাবে তারকার ছড়াছড়ি। এখানে বর্তমান চ্যাম্পিয়ন স্পেনের প্রতিপক্ষ ডেনমার্ক, সুইজারল্যান্ড ও সার্বিয়া। 

উল্লেখ্য, উয়েফা নেশনস লিগ ফুটবল টুর্নামেন্ট গ্রুপ পর্বের ম্যাচগুলি খেলা হবে সেপ্টেম্বর থেকে নভেম্বর মাস পর্যন্ত। এছাড়াও এই টুর্নামেন্ট থেকে ২০২৬ সালের ফিফা বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারবে দলগুলি। জার্মানিতে বসবে এই আসর।
 

Link copied!