• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫
টি-টোয়েন্টি বিশ্বকাপ

ভারতের প্রতিশোধ নাকি পাকিস্তানের দ্বিতীয় জয়?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২২, ০২:২৩ এএম
ভারতের প্রতিশোধ নাকি পাকিস্তানের দ্বিতীয় জয়?
ভারত অধিনায়ক রোহিত শর্মা ও পাকিস্তান অধিনায়ক বাবর আজম

ভারত-পাকিস্তান লড়াই মানেই আলাদা উত্তেজনা। ম্যাচের পরতে পরতে রোমাঞ্চের গন্ধ! তবে বিশ্বকাপের আসরে উত্তেজনা, রোমাঞ্চের দেখা নেই! ভারতের কাছে বিশ্বকাপে পাত্তাই পায় না পাকিস্তান।

তবে সমর্থকদের এই ম্যাচ নিয়ে যাবতীয় উত্তেজনায় বাগড়া দিতে পারে বেরসিক বৃষ্টি। যদিও আবহাওয়াতে উল্লেখযোগ্য পরিবর্তন এসেছে। তবে পূর্বাভাস অনুযায়ী ম্যাচ শুরুর আগে বৃষ্টি হতে পারে।

ম্যাচ শুরু হতে দেরী হতে পারে বৃষ্টির কারণে। এছাড়া ম্যাচের মাঝেও কয়েক দফায় বৃষ্টির আগমণের সম্ভাবনা রয়েছে।

২০২১ সালের আগে তো বিশ্বকাপের আসরে ভারতের বিপক্ষে জয়ই ছিল না পাকিস্তানের। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে ধারা ভেঙে প্রথমবার ভারতকে হারিয়েছে বাবর আজমের দল।

তবে সেখানে দেখা মেলেনি কোনো রোমাঞ্চের! বোলিং এবং ব্যাটিং দুই বিভাগেই ভারতের উপর আধিপাত্য বিস্তার করে ঐতিহাসিক জয় তুলে নিয়েছিল ২০০৯ টি-টোয়েন্টি বিশ্বকাপের চ্যাম্পিয়নরা।

রোববার (২৩ অক্টোবর) অস্ট্রেলিয়ার ঐতিহাসিক মেলবোর্ন স্টেডিয়ামে চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে একে অপরের বিপক্ষে ম্যাচ দিয়েই বিশ্বকাপ যাত্রা শুরু করবে চীরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান।

সর্বশেষ ১৯৮৫ সালে এই মাঠে মুখোমুখি হয়েছিল ভারত ও পাকিস্তান। যেখানে পাকিস্তানকে হারানোর সুখস্মৃতি রয়েছে ভারতের।

ভারতের সামনে লক্ষ্য থাকের এক বছর আগে বিশ্বমঞ্চে পাকিস্তানের বিপক্ষে সেই হারের প্রতিশোধ নেওয়া! অন্যদিকে পাকিস্তান চাইবে অনেক পাহাড় টপকে পাওয়া জয়ের ধারা বজায় রাখতে।

ভারতের বিপক্ষে পাকিস্তানের মূল অস্ত্র হতে পারে বোলিং বিভাগ। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফি দুই বড় আসরেই পেস বোলারদের সৌজন্যেই ভারতকে উড়িয়ে দিয়েছিল পাকিস্তান।

নির্দিষ্ট করে বললে বাঁহাতি পেসার! ২০১৭ তে মোহাম্মদ আমির ও ২০২১ সালে শাহিন শাহ আফ্রিদি। আমির না থাকলেও এবারও আছেন শাহিন। লম্বা সময়ে হাঁটুর চোটে ভোগা শাহিন ভারতের বিপক্ষে ম্যাচ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন।

লম্বা চোট যে শাহিন ছন্দ হারাননি সেটা ইতিমধ্যে আফগানিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে দেখিয়েছেন। বোলিং আক্রমণে হারিস রউফ বা তরুণ তুর্কি নাসিম শাহ’ও গতি দিয়ে উড়িয়ে দিতে পারেন ভারতকে।

এছাড়া মোহাম্মদ রিজওয়ান ও মিডল অর্ডারে মোহাম্মদ নেওয়াজও হতে পারেন বাবর আজমের ভারত বধের ট্রাম্প কার্ড। তবে পাকিস্তানের জন্য চিন্তার কারণ হতে পারে মিডল অর্ডার ব্যাটারদের ফর্ম।

অন্যদিকে পাকিস্তানের বিপক্ষে বরাবরই ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলির ব্যাট যেন একটু বেশিই চওড়া হয়ে ওঠে।

পাকিস্তানের বিপক্ষে ৯টি টি-টোয়েন্টিতে মাঠে নেমে কোহলির সংগ্রহ ৬৭ গড়ে ৪০৬ রান। যেখানে রয়েছে চারটি হাফ সেঞ্চুরি।

বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে কোহলি খেলেছেন চার ম্যাচ। যেখানে একটি হাফ সেঞ্চুরিতে তার সংগ্রহ ২২৬ রান। এ সময়ে মাত্র একবারই কোহলিকে আউট করতে পেরেছে পাকিস্তান।

এছাড়া সূর্যকুমার যাদব ও হার্দিক পান্ডিয়াও হতে পারেন পাকিস্তান বধের নায়ক। তবে বোলিং বিভাগে  ভারত সবচেয়ে বেশি অভাব বোধ করতে পারে পেসার জসপ্রীত বুমরাহর।

বাবর আজমের বিপক্ষে শর্ট বল স্ট্রাটেজি ব্যবহার করতে ভারত। মেলবোর্নের বড় বাউন্ডারির সুবিধা নিতে এই ম্যাচেও একই কৌশলে এগোতে পারে রোহিতের দল।

ডানহাতি অফস্পিনারদের বিপক্ষে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে পাকিস্তানি ব্যাটারদের পরিসংখ্যান খুব একটা ভালো নয়। ফলে লেগ স্পিনার যুজুবেন্দ্র চাহালের জায়গায় এই ম্যাচে ভারত একাদশে দেখা যেতে অফ স্পিনার রবীচন্দ্রন অশ্বীনকে।

অস্ট্রেলিয়ার ঐতিহাসিক মেলবোর্ন স্টেডিয়ামের ড্রপ ইন উইকেটে অনুষ্ঠিত হবে ভারত-পাকিস্তানের এই ম্যাচ। আইসিসির নিয়ম অনুযায়ী বিশ্বকাপের আসরে ম্যাচের আগে উইকেট দেখার সুযোগ নেই।

ফলে উইকেট দেখে একাদশ সাজানোর সুযোগ নেই রোহিত শর্মা ও বাবর আজমের দলের সামনে।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১১বার মুখোমুখি হয়েছে ভারত ও পাকিস্তান। যেখানে পাকিস্তানের তিন জয়ের বিপরীতে আট জয় নিয়ে এগিয়ে রয়েছে ভারত।

সম্ভাব্য পাকিস্তান একাদশঃ বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান, শান মাসুদ, শাদাব খান, মোহাম্মদ নেওয়াজ, হায়দার আলী, ইফতিকার আহমেদ, আসিফ আলী, নাসিম শাহ, হারিস রউফ, শাহিন শাহ আফ্রিদি।

সম্ভাব্য ভারত একাদশঃ রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, হার্দিক পান্ডিয়া, ডিনেশ কার্তিক, অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বীন, ভুবনেশ্বর কুমার, হার্শাল প্যাটেল, আর্শ্বদীপ সিং।

Link copied!