• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

ভারতকে ২২৯ রানে বাঁধল ইংল্যান্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২৩, ০৬:৩১ পিএম
ভারতকে ২২৯ রানে বাঁধল ইংল্যান্ড
ছবি: সংগৃহীত

বিশ্বকাপে এখন পর্যন্ত একমাত্র অপরাজিত দল ভারত। আজ তারা নিজেদের ষষ্ঠ ম্যাচে মুখোমুখি হয় পয়েন্ট টেবিলের তলানিতে থাকা দল ইংল্যান্ডের বিপক্ষে। ম্যান ইন ব্লুরা বিশ্বকাপে যেখানে পাঁচে পাঁচ করেছে সেখানে থ্রি লায়ন্সরা ৫ ম্যাচে মাত্র এক জয় পেয়েছে। রোববার (২৯ অক্টোবর) আহত সিংহদের কাছে আগে ব্যাট করে নির্ধারিত ওভারে ৯ উইকেটে ২২৯ রান তুলতে পারে ভারত।

লক্ষ্ণৌতে টস জিতে ইংলিশ অধিনায়ক জস বাটলার ব্যাট করতে আমন্ত্রণ জানান রোহিত শর্মাদের। এদিন স্বাগতিকরা ব্যাটিংয়ে নেমে ৪০ রান করতেই হারায় ৩ উইকেট। যার শুরুটা হয় ইনিংসের চতুর্থ ওভারের শেষ বলে ক্রিস ওকস ভারতীয় ওপেনার শুবমান গিলকে বোল্ড আউট করে ফেরালে। এই ওপেনারের ব্যাট থেকে আসে ৯ রান। এরপর বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে থাকা বিরাট কোহলি ৯ বল খেলে ডাক মেরে ফিরেছেন। এটি বিশ্বকাপে কোহলির প্রথম ডাক।

কোহলির বিদায়ের পর চারে নামা শ্রেয়াস আইয়ারও উইকেটে এসে থিতু হতে পারেননি। আইয়ার ৪ রান করে ক্রিস ওকসের শিকার হয়ে ফিরেছেন। তিন উইকেট হারিয়ে চাপে থাকা ভারত লোকেশ রাহুলকে সঙ্গে নিয়ে প্রতিরোধ গড়েন অধিনায়ক রোহিত। দুই জন মিলে চতুর্থ উইকেটে ৯১ রান যোগ করেন। এদিন থিতু হয়েও বড় ইনিংস খেলতে পারেননি রাহুল। ৫৮ বলে ৩৯ রান করা এই ব্যাটারকে সাজঘরের ফেরান ডেভিড উইলি।

ভারতীয় ব্যাটাররা মাঠে নেমে উইকেট বিলিয়ে দিয়ে আসছেন কিন্তু অন্যপ্রান্তে ঠিকই লড়াই চালিয়ে যাচ্ছিলেন অধিনায়ক। কিন্তু তাকেও থামতে হয়েছে আদিল রশিদের বলে বাউন্ডারি হাঁকাতে গিয়ে লিয়াম লিভিংস্টোনের হাতে ক্যাচ দিয়ে। রোহিতের ব্যাট থেকে আসে ১০১ বলে ১০ চার ও ৩ ছক্কায় ৮৭ রান। রোহিতের বিদায়ের পর ভরসা জোগাতে পারেনি রবীন্দ্র জাদেজা। তিনি ৮ রান করে আদিল রশিদের শিকার হয়ে ফিরেছেন।

এরপর সূর্যকুমার যাদবের চেষ্টায় দুইশত রান পার করে ভারত। সূর্যকুমারের ব্যাটে চড়ে ২৫০ রানের স্বপ্ন দেখছিল ম্যান ইন ব্লুরা। কিন্তু ডেভিড উইলির দুর্দান্ত এক ডেলিভারিতে ৪৭ বলে ৪ চার ও ১ ছক্কায় ৪৯ রান করে এই ব্যাটার ফিরলে সেই স্বপ্ন ভেঙে যায়। তবে শেষ দিকে জাসপ্রিত বুমরাহর ১৬ রানের ক্যামিওতে ইংল্যান্ডকে ২৩০ রানের লক্ষ্য দেয় ভারত। ইংল্যান্ডের সর্বোচ্চ তিনটি উইকেট নেন উইলি। এছাড়া ওকস ও রশিদের শিকার দুটি করে।

Link copied!