• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

ভারত বিশ্বকাপের পূর্ণাঙ্গ সময় সূচি প্রকাশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৭, ২০২৩, ০১:৪৪ পিএম
ভারত বিশ্বকাপের পূর্ণাঙ্গ সময় সূচি প্রকাশ

ভারতে হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপের পূর্ণাঙ্গ সময় সূচি প্রকাশ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ৫ অক্টোবর সর্বশেষ বিশ্বকাপের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড ও নিউজিল্যান্ড ম্যাচের মধ্য দিয়ে সূচনা হবে ৫০ ওভারের এবারের আসরের। বিশ্বকাপের তৃতীয় দিনে বাংলাদেশ নামবে আফগানিস্তানের বিপক্ষে।

মঙ্গলবার (২৭ জুন) নিজস্ব ওয়েবসাইটে বিশ্বকাপের সময় সূচি প্রকাশ করেছে আইসিসি।

এবারের বিশ্বকাপে ১০টি দল অংশগ্রহণ করবে। ৮টি দল পূর্বেই নির্ধারিত হয়ে গেছে। বাকি ২টি দল বিশ্বকাপের বাছাইপর্ব থেকে খেলবে। জিম্বাবুয়েতে শুরু হওয়া এই বাছাইপর্ব আগামী ৯ জুলাই শেষ হবে।

রাউন্ড রবিন পদ্ধতি

রাউন্ড রবিন পদ্ধতিতে প্রথম রাউন্ড খেলা হবে। এ পদ্ধতি অনুযায়ী, ১০ দলই একে ওপরের সঙ্গে খেলবে। প্রত্যেকটি দল ৯টি করে ম্যাচ খেলবে। পয়েন্ট টেবিলের শীর্ষ চারটি দল সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে।

সেমিফাইনাল
সেমিফাইনাল নক আউট পদ্ধতিতে খেলা হবে। রাউন্ড রবিন পর্বের শীর্ষ চারটি দলের মধ্যে দুইটি ম্যাচ অনুষ্ঠিত হবে। সেমিফাইনালের জন্য একদিন করে রিভার্জ রাখা হয়েছে। প্রথম সেমিফাইনাল ১৫ নভেম্বর মুম্বাইয়ে এবং দ্বিতীয় সেমিফাইনাল ১৬ নভেম্বর কলকাতায় অনুষ্ঠিত হবে।

ফাইনাল
সেমিফাইনালে জেতা দুইটি দল ফাইনাল খেলবে। ফাইনালে জেতা দলটি বিশ্বকাপের শিরোপা নিজেদের ঘরে তুলবে। ফাইনাল ম্যাচ ১৯ নভেম্বর আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে হবে। ফাইনালের জন্যও একদিন রিভার্জ রাখা হয়েছে। ফাইনাল ম্যাচের মধ্য দিয়ে বিশ্বকাপের পর্দা নামবে। 

বাংলাদেশের খেলা
রবিন রাউন্ড পদ্ধতিতে বাংলাদেশ ৯টি দলের মুখোমুখি হবে। বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ আফগানিস্তান। ৭ নভেম্বর ধর্মশালাতে তামিম ইকবালের দল খেলবে রশিদ খানদের বিপক্ষে। ১২ নভেম্বর শেষ ম্যাচে পুনেতে বাংলাদেশ অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে।

ভারত-পাকিস্তান ম্যাচ

বহুল প্রত্যাশিত ভারত-পাকিস্তান ম্যাচ ১৫ অক্টোবর অনুষ্ঠিত হবে। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর হাইভোল্টেজ এই খেলা আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে গড়াবে। 

Link copied!