• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

বাজবল আতঙ্ক কাটিয়ে বড় লিডের পথে ভারত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০২৪, ০৬:২১ পিএম
বাজবল আতঙ্ক কাটিয়ে বড় লিডের পথে ভারত
সেঞ্চুরির পর যশস্বী জয়সওয়ালের উচ্ছ্বাস। ছবি: সংগৃহীত

বাজবলের আতঙ্ককে ঝেড়ে-ফেলে তৃতীয় টেস্টে বড় লিডের পথে চলে এসেছে স্বাগতিক ভারত। মায়ের অসুস্থতার কারণে শুক্রবার দ্বিতীয় দিন শেষেই রাজকোট টেস্ট থেকে সরে দাঁড়ান রবিচন্দ্রন অশ্বিন। তবে শনিবার তৃতীয় দিনে তার অভাব একটুও টের পায়নি ভারত।

২ উইকেটে ২০৭ রান নিয়ে দিন শুরু করা ইংল্যান্ড গুটিয়ে যায় ৩১৯ রানেই। এরপর যশস্বী জয়সওয়ালের দাপুটে সেঞ্চুরিতে ৩২২ রানের লিড নিয়ে দিন শেষ করে রোহিত শর্মারা।

আগের দিন দারুণ কিছুর ইঙ্গিত দিয়ে শনিবার খেলা শুরু করে ইংল্যান্ড। কিন্তু দিনের পঞ্চম ওভারেই জাসপ্রিত বুমরাহকে রিভার্স স্কুপ করতে গিয়ে বিপদ ডেকে আনেন জো রুট (১৮)। এখানেই ধসের শুরু। এরপর ৯৫ রানেই বাকি ৭ উইকেট হারায় সফরকারীরা। ১৫১ বলে ২৩ চার ও ২ ছক্কায় ১৫৩ রান করে আউট হন ওপেনার বেন ডাকেট। দ্বিতীয় সর্বোচ্চ ৪১ রান আসে অধিনায়ক বেন স্টোকসের ব্যাট থেকে।
ভারতের মোহাম্মদ সিরাজ সর্বোচ্চ চারটি, কুলদীপ যাদব ও রবীন্দ্র জাদেজা শিকার করেন দুটি করে উইকেট। 

১২৬ রানের লিড পেয়ে চালকের আসনে বসে ফের ব্যাটিংয়ে নামে স্বাগতিকরা। ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি তুলে নেন জয়সওয়াল। যদিও দলীয় ৩০ রানে ফিরে যান অধিনায়ক রোহিত শর্মা (১৯)। তবে শুভমান গিলকে নিয়ে দ্রুত রান তুলতে থাকেন জয়সওয়াল। মার্ক উডকে চার মেরে তিন অঙ্ক স্পর্শ করেন তিনি। কিন্তু পিঠের চোটের কারণে ১০৪ রানেই মাঠ থেকে উঠে যেতে হয় বাঁহাতি এই ওপেনারকে। থামে ১৫৫ রানের জুটি।

জয়সওয়ালেরন পর মাঠে নামা রজত পাটিদার কোনো রান না করেই টম হার্টলির শিকার হন। কুলদীপকে নিয়ে বাকি সময়টা পার করেন গিল। তাতে ২ উইকেটে ১৯৬ রান নিয়ে দিন শেষ করে ভারত। গিল ৬৫ ও কুলদীপ ৩ রানে অপরাজিত আছেন।
 

Link copied!