• ঢাকা
  • শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১, ১৪ মুহররম ১৪৪৫

সুপার এইটে উঠেই কত টাকা পেল বাংলাদেশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৯, ২০২৪, ০৪:০৩ পিএম
সুপার এইটে উঠেই কত টাকা পেল বাংলাদেশ
উইকেট লাভ উদযাপন বাংলাদেশ দলের । ছবি : সংগৃহীত

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটের গ্রুপ পর্ব শেষ। ৮টি দল গ্রুপপর্বের বাধা টপকে সুপার এইটে উঠেছে। ১২টি দল ছিটকে গেছে বিশ্বকাপ থেকে।

৯ থেকে ১২ নম্বরে থেকে ছিটকে যাওয়া দলগুলো ২৪৭,৫০০ মার্কিন ডলার বা বাংলাদেশি টাকায় প্রায় ২ কোটি ৯০ লাখ টাকা করে পাচ্ছে। এই সারিতে রয়েছে পাকিস্তান, স্কটল্যান্ড, নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা।

১৩ থেকে ২০ নম্বরে থাকা প্রতিটি দল ২২৫ হাজার ডলার বা ২ কোটি ৬৪ লাখ টাকা করে পাবে। এই সারিতে রয়েছে কানাডা, আয়ারল্যান্ড, নমিবিয়া, ওমান, উগান্ডা, পাপুয়া নিউগিনি, নেদারল্যান্ডস ও নেপাল। এ ছাড়া প্রতিটি ম্যাচ জয়ের জন্য বরাদ্দ থাকছে আরও ৩৬ লাখেরও বেশি টাকা।

বাংলাদেশ, ভারত, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় রাউন্ডে উঠে ৩ কোটি টাকা নিশ্চিত করেছে। সেই সঙ্গে প্রতিটি জয়ের জন্য যোগ হবে আরও ৩৬ লাখ টাকা।

অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা গ্রুপপর্বে চারটি ম্যাচই জিতেছে। তারা জয়ের বোনাস পেয়েছে (৪x৩৬) ১ কোটি ৪৪ লাখ টাকার বেশি। সঙ্গে রয়েছে দ্বিতীয় রাউন্ডে উঠার প্রায় ৩ কোটির মতো। এই তিন দলের আয় সাড়ে ৪ কোটি করে।

ভারত গ্রুপ লিগের ৩টি ম্যাচ জিতেছে এবং তাদের ১টি ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গিয়েছে। সুতরাং, ম্যাচ জয়ের বোনাস হিসেবে ভারত পাচ্ছে প্রায় কোটি টাকা। দ্বিতীয় রাউন্ডে উঠায় থাকছে আরও তিন কোটির মতো।

আফগানিস্তান ও বাংলাদেশ গ্রুপ লিগের ৩টি করে ম্যাচ জিতেছে। তাদের আয় চার কোটি টাকারও (দ্বিতীয় রাউন্ডে উঠা সহ) বেশি করে।

যুক্তরাষ্ট্র ও ইংল্যান্ড গ্রুপপর্বে ২টি করে ম্যাচ জিতেছে এবং তাদের ১টি করে ম্যাচ পরিত্যক্ত হয়েছে। তাদের আয় পৌনে চার কোটির মতো।

Link copied!