• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

এমবাপের ইতিহাস, শিরোপার দ্বারপ্রান্তে পিএসজি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৫, ২০২৪, ১২:৩৫ পিএম
এমবাপের ইতিহাস, শিরোপার দ্বারপ্রান্তে পিএসজি
গোলের পর উচ্ছ্বসিত কিলিয়ান এমবাপে। ছবি : সংগৃহীত

বর্তমান সময়ের বিশ্বসেরা ফুটবল স্ট্রাইকার কিলিয়ান এমবাপের ইতিহাস গড়ার ম্যাচে ফ্রান্সের লিগ ওয়ানের শিরোপার একেবারে কাছাকাছি চলে এসেছে প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। বুধবার এমবাপের জোড়া গোলে ম্যাচে লোরিয়াঁকে ৪-১ গোলে হারিয়েছে পিএসজি। প্যারিসের ক্লাবটি যদি এবার শিরোপা জিততে পারলে এটি হবে লিগের ইতিহাসে সর্বোচ্চ ১২তম শিরোপা।

শিরোপা জয়ের রেকর্ড গড়তে আর মাত্র এক ধাপ বাকি পিএসজির। আগামী শনিবার হোমম্যাচে লি হ্যাভরেকে হারাতে হবে এমবাপেদের। তবে আগামী বুধবার পিএসজির নিকটতম প্রতিদ্বন্দ্বী মোনাকোকে তাদের পরের ম্যাচে লিলের কাছে হারতে হবে বা ড্র করতে হবে।

ম্যাচে ফরাসি ক্লাব ফুটবলে ইতিহাস লিখেছেন এমবাপে। কোনো ক্লাবের হয়ে ইতিহাসের সর্বোচ্চ ২৫৫ গোলের রেকর্ড করেছেন ফরাসি বিশ্বকাপজয়ী এই তারকা। এর আগে দেশটির ক্লাব ফুটবলে ২৫৩ গোল করেছিলেন রজার কর্তোয়া।

অ্যাওয়ে ম্যাচে এমবাপে ছাড়াও পিএসজির হয়ে জোড়া গোল করেন ওসমানে ডেম্বেলে। ম্যাচের ১৯ ও ৬০ মিনিটে গোল দুটি করেন তিনি। অপরদিকে এমবাপের গোল দুটি ছিল ২২ ও ৯০ মিনিটে।

এই ম্যাচে দলের কয়েকজন মূল খেলোয়াড়কে ছাড়াই বড় জয় পেয়েছে পিএসজি। দলে ছিলেন না দারুণ ফর্মে থাকা ব্রাডলি বারকোলা, মার্কুইনহোস, আশরাফ হাকিমি। ভিতিনহা ও ওয়ারেন জেইরি-এমেরি। চ্যাম্পিয়্ন্স লিগের সেমিফাইনালের প্রথম লেগে বরুসিয়া ডর্টমুন্ডের বিপক্ষে খেলার আগে তাদেরকে বিশ্রাম দিয়েছেন কোচ লুইস এনরিক।

৩০ ম্যাচে ৬৯ পয়েন্ট নিয়ে লিগ ওয়ানের টেবিলের শীর্ষে আছে পিএসজি। সমান ম্যাচে ২৬ পয়েন্ট নিয়ে নিচ থেকে দ্বিতীয়স্থানে আছে লোরিয়াঁ।

Link copied!